27 C
আবহাওয়া
৯:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে সামরিক ঘাঁটি খালি হচ্ছে

আফগানিস্তানে সামরিক ঘাঁটি খালি হচ্ছে

আফগানিস্তানে সামরিক ঘাঁটি খালি করার কাজ শুরু হয়েছে: মার্কিন কমান্ডার

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানে মার্কিন সামরিক ঘাঁটিগুলো খালি করার কাজ শুরু হয়ে গেছে। এ তথ্য জানিয়েছেন আফগানিস্তানে মোতায়েন মার্কিন ও ন্যাটো বাহিনীর কমান্ডার জেনারেল স্কট মিলার।

তিনি আরও বলেছেন, কয়েকটি সামরিক ঘাঁটি খালি করার কাজ চলছে, এরই অংশ হিসেবে নানা সরঞ্জাম সরিয়ে নেওয়া হচ্ছে। মার্কিন সেনারা চলে যাওয়ার পর এসব ঘাঁটির নিয়ন্ত্রণ নেবে প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার।

গত বছর তালেবানদের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী ১ মে’র মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের প্রতিশ্রুতি দেয় তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন জানুয়ারিতে দায়িত্ব নেয়ার পর থেকে বলে আসছিল ১ মে’র সময়সীমা পূরণ করা কঠিন হবে। পরে আগামী ১১ সেপ্টেম্বর সেনা প্রত্যাহারের ডেডলাইন নির্ধারণ করা হয়।

২০০১ সালে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংস্থা এবং প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে সন্ত্রাসী হামলা ঘটনা ঘটে। এই হামলার জন্য তালেবানদের দায়ী করে আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। ওই হামলার ২০তম বার্ষিকী অর্থাৎ আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যেই আফগানিস্তান থেকে সামরিক উপস্থিতি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র।

তবে এখনও দেশটিতে তালেবান গোষ্ঠী শক্তিশালী অবস্থানে রয়েছে এবং অশান্তি ও অস্থিতিশীলতা বিরাজ করছে। মার্কিন সেনাবাহিনী দেশটি দখলে রাখায় মাদক উৎপাদনসহ নানা সংকট আগের চেয়ে আরও বেড়েছে।(পার্সিটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ