28 C
আবহাওয়া
৩:১৬ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ইউক্রেনকে অবশেষে লেপার্ড ট্যাংক দিলো পোল্যান্ড

ইউক্রেনকে অবশেষে লেপার্ড ট্যাংক দিলো পোল্যান্ড

ইউক্রেনকে অবশেষে লেপার্ড ট্যাংক দিলো পোল্যান্ড

বিএনএ: বহুল আলোচিত লেপার্ড-২ ট্যাংকের প্রথম চালান ইউক্রেনে পৌঁছেছে। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) রুশ হামলার বর্ষপূর্তিতে কিয়েভকে এ ট্যাংক সরবরাহ করেছে প্রতিবেশী পোল্যান্ড। জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক বলেন, ‘পোলিশ লেপার্ড শুক্রবার ইউক্রেনে পৌঁছেছে। তবে জার্মানির তৈরি এসব ট্যাংকের কতটি কিয়েভকে দেয়া হয়েছে, তা উল্লেখ করেননি তিনি।

ইউক্রেনকে লেপার্ড সরবরাহের প্রস্তাব প্রথম করেছিল পোল্যান্ডই। তবে নিজেদের তৈরি এসব ট্যাংক ইউক্রেনে পাঠাতে শুরুতে অনিচ্ছুক ছিল জার্মানি। তখন এ গড়িমসির জন্য বার্লিনের কড়া সমালোচনা করে পোল্যান্ড। এদিকে শুক্রবার কিয়েভ সফর করেছেন পোল্যান্ডের প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি। সেখানে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেন। এক টুইটে মাতেউস বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার হিংস্র হামলার বার্ষিকীতে কিয়েভে আছি ইউক্রেনের প্রতিরক্ষায় আরও সহায়তা প্রদানে স্পষ্ট বার্তা দিতে।

এছাড়া ইউক্রেনে তিনটি লেপার্ড-২ ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে ফিনল্যান্ড। বৃহস্পতিবার দেশটি এ ঘোষণা দেয়। প্রতিরক্ষামন্ত্রী মিকো সাভোলা এক বিবৃতিতে বলেন, তাঁরা ইউক্রেনে আরও প্রতিরক্ষা সরঞ্জাম পাঠাবেন। অন্য অংশীদারদের সঙ্গে তাঁরাও লেপার্ড ট্যাংক সহযোগিতায় অংশ নেবেন। তাঁদের সামরিক সহায়তা প্যাকেজের মধ্যে অন্যান্য বিষয়ও অন্তর্ভুক্ত থাকছে।

হেলসিংকির পক্ষ থেকে কিয়েভকে ট্যাংক দেয়ার ঘোষণার পর সংবাদ সম্মেলনে আসেন ফিনল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী। তিনি বলেন, লেপার্ড-২ ট্যাংকের একটি পরিবর্তিত সংস্করণ ইউক্রেনে পাঠানো হবে। এটি মাইনসহ অন্যান্য বিস্ফোরক অপসারণে সক্ষম।

এদিকে সুইডেনও গতকাল ১০টি লেপার্ড-২ ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে। দেশটির প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন ও প্রতিরক্ষামন্ত্রী পল জনসন গতকাল এ কথা জানান।

আরও ২০০ কোটি ডলার দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্র

রুশ হামলার বার্ষিকীতে ইউক্রেনের জন্য ২০০ কোটি ডলারের অতিরিক্ত নিরাপত্তা সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ সহায়তার মধ্যে হিমার্স রকেট ব্যবস্থার জন্য গোলাবারুদ, ১৫৫ মিমি গোলা, ড্রোন ও কাউন্টার-ড্রোন ব্যবস্থা, মাইন অপসারণের সরঞ্জাম, প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণের জন্য তহবিল রয়েছে বলে পেন্টাগন জানিয়েছে।

গত এক বছরে ইউক্রেনকে ৩ হাজার ২০০ কোটি ডলার সহায়তার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র। আর অন্যান্য দেশ ২ হাজার কোটি ডলারের সহায়তার প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অস্টিন লয়েড এক বিবৃতিতে জানান।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ