25 C
আবহাওয়া
১:২৮ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বে মানবাধিকার ব্যবসায়িক স্বার্থের উপর ভিত্তি করে কাজ করে

বিশ্বে মানবাধিকার ব্যবসায়িক স্বার্থের উপর ভিত্তি করে কাজ করে

Actress and philanthropist Angelina Jolie

বিশ্ব ডেস্ক: অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি আবারও বিশ্বে ন্যায়বিচারের অসম অনুসরণ চলছে বলে অভিযোগ তুলেছেন। বিভিন্ন সম্প্রদায়ের জন্য ন্যায়বিচার চাওয়ার ক্ষেত্রে বৈষম্য তুলে ধরেছেন।

সিরিয়ার সাংবাদিক এবং চলচ্চিত্র নির্মাতা ওয়াদ আল-কাতেবের সাথে আলাপকালে তিনি উপরোক্ত তথ্য প্রকাশ করেন।

বিশ্বব্যাপী মানবাধিকার সমানভাবে দেখা হয় না উল্লেখ করে জোর দিয়ে  জাতিসংঘের প্রাক্তন শুভেচ্ছা দূত বলেন, “মানবাধিকার কখনও কখনও এই (কিছু) মানুষের জন্য … (কিন্তু) কখনও এই (অন্যান্য) মানুষের জন্য নয়।”

মানবতাকে নয়, বিশ্ব “ব্যবসায়িক স্বার্থের উপর ভিত্তি করে কাজ করে যা একটি “কুৎসিত অবস্থা” বলে অভিহিত করেন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ৷

সরকার, রাজনীতিবিদ এবং সিদ্ধান্ত গ্রহণকারীরা প্রতিশ্রুতি এবং ঘোষণা দেয়, কিন্তু এটি প্রায়শই “বাস্তবায়িত হয় না এবং নতুন কিছু হয় না,” তিনি বলেন।

জাতিসংঘের প্রাক্তন শুভেচ্ছা দূত উল্লেখ করেছেন যে যদিও লোকেরা প্রায়শই এই ধারণা নিয়ে উত্থাপিত হয়েছিল যে “ঔপনিবেশিকতার অবসান হয়েছে”, উন্নয়নশীল দেশগুলির নিয়ন্ত্রণ এবং অপব্যবহার এখনও অব্যাহত রয়েছে।

গত মাসে, জোলি গাজায় ইসরায়েলের চলমান বোমাবর্ষণের নিন্দা করেন এবং ফিলিস্তিনি নাগরিকদের সম্মিলিত শাস্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

অনলাইনে গাজার ক্ষয়ক্ষতির একটি ছবি পোস্ট করে অভিনেত্রী লিখেন: “এটি একটি আটকে পড়া জনসংখ্যার উপর ইচ্ছাকৃত বোমা হামলা যাদের পালানোর জায়গা নেই। গাজা প্রায় দুই দশক ধরে একটি উন্মুক্ত কারাগার এবং দ্রুত গণকবরে পরিণত হচ্ছে।”

“নিহতদের মধ্যে চল্লিশ শতাংশই নিষ্পাপ শিশু। পুরো পরিবারকে হত্যা করা হচ্ছে। যখন বিশ্ব দেখছে এবং অনেক সরকারের সক্রিয় সমর্থনে, লক্ষ লক্ষ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক – শিশু, মহিলা, পরিবারকে – সম্মিলিতভাবে শাস্তি দেয়া হচ্ছে। আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে গিয়ে তাদেরকে খাদ্য, ওষুধ এবং মানবিক সাহায্য থেকে বঞ্চিত করা হয়েছে,” তিনি বলেন।

“মানবিক যুদ্ধবিরতির দাবি প্রত্যাখ্যান বিশ্ব নেতারা গাজায় সাধারণ মানুষ হত্যার অপরাধে জড়িত,” তিনি যোগ করেন। সূত্র: ডেইলি সাবাহ

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ