39 C
আবহাওয়া
৪:৩১ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ১৫ বছরে ৫ হাজার ৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

১৫ বছরে ৫ হাজার ৯৭টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত

শিক্ষা মন্ত্রাণালয়

ঢাকা (২৪ ডিসেম্বর) : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালার আলোকে বর্তমান সরকার ২০০৯ থেকে ২০২৩ পর্যন্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতাধীন ৫ হাজার ৯৭টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে। নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি প্রতিমাসে সরকার কর্তৃক বরাদ্দ প্রদান করা হয়ে থাকে।

২০০৯ সাল থেকে এ পর্যন্ত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ৮০ হাজার ৮০৬ জন ও বেসরকারি কলেজের ১৭ হাজার ৪৫৮ জন মিলে সর্বমোট ৯৮ হাজার ২৬৪ জন শিক্ষক-কর্মচারীকে এমপিওভুক্ত করা হয়েছে। ২০০৯ সালে ৭৫২টি  এবং  ২০২৩ সালে ২ হাজার ৫১০টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়কে এমপিওভুক্ত করা হয়েছে। ২০০৯ সালে ১২ হাজার ৪৭০টি এবং ২০২৩ সালে ১৫ হাজার ৯৯টি মাধ্যমিক বিদ্যালয় এমপিওভুক্ত করা হয়েছে।

তাছাড়া ২০০৯ সালে ৩৮৬টি এবং  ২০২৩ সালে ৬১২টি  স্কুল এন্ড কলেজ, ২০০৯ সালে ৭৬৮টি, ২০২৩ সালে ১ হাজার ১৪৭টি উচ্চ মাধ্যমিক কলেজ, ২০০৯ সালে ৯৬৪টি এবং ২০২৩ সালে ১ হাজার ৬৯টি ডিগ্রি কলেজ এমপিওভুক্ত করা হয়েছে। ২০০৯ সালে মোট এমপিওভুক্ত প্রতিষ্ঠান ছিলো ১৫ হাজার ৩৪০টি যা ২০২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৩৭টি।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ