36 C
আবহাওয়া
১:১১ অপরাহ্ণ - মে ১, ২০২৪
Bnanews24.com
Home » ঘূর্ণিঝড় হামুন, চট্টগ্রাম বন্দরে ব্যাপক প্রস্তুতি

ঘূর্ণিঝড় হামুন, চট্টগ্রাম বন্দরে ব্যাপক প্রস্তুতি


বিএনএ,চট্টগ্রাম : ঘূর্ণিঝড় ‘হামুন’  এর কারণে  আবহাওয়া অফিস চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে। এর প্রেক্ষিতে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের আঘাতে ক্ষয়ক্ষতি কমাতে নিজস্ব ‘অ্যালার্ট ৩’ জারিসহ ব্যাপক প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৪ অক্টোবর) চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক এ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আবহাওয়া অধিদপ্তরের সংকেতের ওপর নির্ভর করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ কী কী ব্যবস্থা নেবে তা নির্ধারিত আছে।  বর্তমানে বন্দরের নিজস্ব সতর্কতা সংকেত ‘অ্যালার্ট- ৩’ জারি করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের ৫, ৬ ও ৭ নম্বর সতর্কতা সংকেতের জন্য এ অ্যালার্ট জারি করা হয়। সকাল ১১টায় বন্দর ভবনে কর্মকর্তাদের জরুরি সভা হয়েছে।

পাইলটের তত্ত্বাবধানে ২৪ ঘণ্টার বিশেষ কনট্রোল রুম

খোলা হয়েছে। বন্দরের মেরিন ডিপার্টমেন্ট নৌবাহিনী, কোস্টগার্ড, নৌপুলিশের সহায়তায় বন্দর চ্যানেল ও জেটি থেকে ছোট বড় সব জাহাজ বহির্নোঙরে কিংবা শাহ আমানত সেতুর পূর্বপাশে পাঠিয়ে দিচ্ছে।

এদিকে উপকূলীয় এলাকার লোকজনকে আশ্রয় কেন্দ্রে আনা, সচেতনতামূলক মাইকিংসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম সিটি করপোরেশন।

চট্টগ্রাম জেলা প্রশাসনের প্রস্তুতি

এ দিকে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের আঘাতে ক্ষয়ক্ষতি এড়াতে প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ইতিমধ্যে জেলা প্রশাসনের নির্দেশনায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের উপজেলা পর্যায়ে লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বলা হয়েছে।পাশাপাশি শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও নগদ অর্থ বরাদ্দ করা হয়েছে।

এ ছাড়া  যেকোনো জরুরি প্রয়োজনে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার সঙ্গে ও জেলা প্রশাসনের কন্ট্রোল রুমের নম্বরে ( +880 2333357545) যোগাযোগ করার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিএনএ নিউজ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ