29 C
আবহাওয়া
৯:৪৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার প্রস্তুতি আছে:গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার প্রস্তুতি আছে:গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার প্রস্তুতি আছে:গণশিক্ষা প্রতিমন্ত্রী

বিএনএ ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো খোলার জন্য প্রস্তুতি আছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। ইতোমধ্যে স্কুলগুলো পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার(২৪ আগস্ট) সচিবালয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, শিক্ষকরা স্কুলে যাচ্ছেন। স্কুল বন্ধ থাকলেও শিক্ষার্থীদের পাঠদান চলছে। অনলাইন ও অফলাইনে শিক্ষা কার্যক্রম চালানোসহ সংসদ টিভিতে ক্লাস হচ্ছে।

স্কুল কবে খুলবে- এ প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, স্কুল খোলার জন্য সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা লাগবে। এখন যে পরিস্থিতি, হুট করে  স্কুল খোলা যাবেনা। এ ব্যাপারে প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ, স্বাস্থ্য বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট সবাই মিলে সিদ্ধান্ত নেবেন। আর প্রধানমন্ত্রী যদি  আজকে নির্দেশনা দেন তাহলে আগামিকাল থেকেই স্কুল খুলে দেয়া যাবে।

তিনি বলেন, বিজ্ঞজনরা স্কুল খোলার বিষয়ে মত দিচ্ছেন। দেড় বছর বাচ্চারা স্কুলে যেতে পারছে না। তারা নানা ধরনের কর্মকাণ্ডে যুক্ত হচ্ছে। অনলাইনেও  কিছু সমস্যা হচ্ছে। শিক্ষার্থীরা বিভিন্ন বাজে গেমের সঙ্গে জড়িয়ে পড়ছে। স্কুল বন্ধ থাকায় প্রত্যন্ত চরাঞ্চলে বাল্যবিয়ে বেড়েছে বলে উল্লেখ করেন জাকির হোসেন।

প্রতিমন্ত্রী বলেন, স্কুল খুললেও প্রাথমিক শিক্ষার্থীদের ক্লাস আপাতত দুই ভাগে হবে। এরমধ্যে ক্লাস থ্রি, ফোর ও ফাইভে সপ্তাহে ২ দিন করে ক্লাস নেয়ার পরিকল্পনা আছে। আর প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন করে নেয়া হবে। কারিকুলাম অনুযায়ী সংক্ষিপ্ত একটি সিলেবাসও চিন্তা ভাবনা করা হচ্ছে বলে জানান তিনি।

সমাপনী পরীক্ষার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সমাপণী পরীক্ষা সশরীরে হবে নাকি মূল্যায়নভিত্তিক হবে এ সিদ্ধান্ত পরিস্থিতি অনুযায়ী নেয়া হবে। এ রকম যদি পরিবেশ থাকে তাহলে পরীক্ষা না নিয়ে গতবারের মতো করা হবে।

ইতোমধ্যেই দেশের প্রাথমিক বিদ্যালয়ের ৮৫ ভাগ শিক্ষককে ভ্যাকসিন দেয়া হয়েছে জানিয়ে জাকির হোসেন বলেন, বাকি ১৫ ভাগ শিক্ষককেও দ্রুত দেয়া হবে।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর দ্বিতীয় দফায় ৯ এপ্রিল ও তৃতীয় দফায় ২৫ এপ্রিল পর্যন্ত সেই ছুটি বাড়ানো হয়। দফায় দফায় সেই ছুটি ১৭ মাস পেরিয়েছে।

স্কুল বন্ধ থাকার কারণে এরমধ্যে একে একে গত বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পর্যায়ের এইচএসসি, দাখিল ও সমমান পরীক্ষাও বাতিল করা হয়। সবশেষ প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক পর্যন্ত সব শ্রেণির বার্ষিক পরীক্ষাও নেয়া হয়নি।

বিএনএনিউজ/আরকেসি

 

 

 

 

Loading


শিরোনাম বিএনএ