33 C
আবহাওয়া
৮:১৪ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » এবার দশ লাখের বেশি মানুষ হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে

এবার দশ লাখের বেশি মানুষ হজ পালন করবেন বলে আশা করা হচ্ছে

একদিনের জন্য হজ নিবন্ধনের ‘বিশেষ সুযোগ’

বিশ্ব ডেস্ক:  বিশ্বব্যাপী মহামারী করোনভাইরাসের প্রভাব ও কোভিড-১৯ রোগের কারণে ২০২০,২০২১,২০২২ সালে সৌদিআরবে পবিত্র হজ পালনেও ছিল নানা বিধি নিষেধ।

এবার সারাবিশ্বের দেশগুলো হতে প্রায় দশ লাখ মুসলমান বাৎসরিক পবিত্র হজ পালনে পবিত্র মক্কা নগরীতে সমবেত হবেন বলে আশা করা হচ্ছে।তাছাড়া সৌদিআরবে বসবাসকারী বিদেশি নাগরিক মুসলিম ও দেশটির কয়েক লাখ নাগরিকও পবিত্র হজে অংশ নেবেন।

গত ২২ মে ২০২৩ (পহেলা জিলহদ ১৪৪৪)থেকে হজ্বযাত্রীদের গমন শুরু হয়েছে পবিত্র মক্কা ও মদিনা নগরীতে।

সৌদিআরবের ‘মক্কা রুট’ উদ্যোগের অধীনে মালয়েশিয়া এবং বাংলাদেশ থেকে যাওয়া ব্যক্তিরা মক্কায় প্রবেশ করেন এবং ভারত থেকে হজযাত্রীদের প্রথম দল একইদিন মদিনায় পৌঁছেছিল।

২০২০ এবং ২০২১ সালের হজ মৌসুমে বিদেশী হজযাত্রীদের হজ করার অনুমতি দেয়া হয়নি যখন বড় হজ করার সংখ্যা সীমাবদ্ধ ছিল এবং এটি কঠোর COVID-19 প্রতিরোধমূলক প্রটোকল এবং বিধিনিষেধের অধীনে ছিল। বিদেশী হজযাত্রীদের ২০২২ সালের হজের সময় বয়সসহ কিছু বিধিনিষেধের অধীনে সীমিত সংখ্যক অনুমতি দেয়া হয়েছিল।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বছর তুরস্ক এবং আইভরি কোস্টকে অন্তর্ভুক্ত করতে মক্কা রুটের উদ্যোগকে প্রসারিত করেছে। এই সম্প্রসারণের মাধ্যমে, উদ্যোগটি এখন পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, মরক্কো, বাংলাদেশ, তুরস্ক এবং আইভরি কোস্টসহ সাতটি দেশকে কভার করে।

মক্কা রুট

মক্কা রুট উদ্যোগ, যা কিংডমের ভিশন ২০৩০-এর অংশ, ২০১৯ সালে চালু করা হয়েছিল, এবং এর লক্ষ্য তাদের নিজ দেশ থেকে হজযাত্রীদের ভ্রমণ পদ্ধতিকে প্রবাহিত করা। প্রক্রিয়াটির মধ্যে একটি ইলেকট্রনিক ভিসা প্রদান, বায়োমেট্রিক বৈশিষ্ট্য সংগ্রহ, প্রস্থান বিমানবন্দরে পাসপোর্ট প্রক্রিয়া সম্পন্ন করা এবং  স্বাস্থ্যের প্রয়োজনীয়তা তথ্য যাচাই করা জড়িত।

উদ্যোগের একটি অনন্য বৈশিষ্ট্যের সাহায্যে, আগমনের সময়, হজ যাত্রীদের সরাসরি বাসের মাধ্যমে মক্কা এবং মদীনায় তাদের আবাসিক হোটেলে নিয়ে যাওয়া হয়। ইতিমধ্যে, হজ যাত্রীদের জন্য একটি মসৃণ এবং নির্বিঘ্ন অভিজ্ঞতা নিশ্চিত করে, পরিষেবা সংস্থাগুলি তাদের লাগেজগুলি তাদের নিজ নিজ হোটেলে পৌঁছে দেয়।

হজ ও ওমরাহ মন্ত্রক রবিবার থেকে শুরু হওয়া সমুদ্র ও বিমান বন্দরগুলির পাশাপাশি স্থল প্রবেশপথের মাধ্যমে হজযাত্রীদের গ্রহণ করা অব্যাহত রেখেছে। হযরত ইব্রাহিম (আঃ) এবং হযরত মুহাম্মদ (সাঃ) এর প্রতি আল্লাহর আহ্বানের সাথে সামঞ্জস্য রাখতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তার ১৫টি অ্যাকাউন্টের মাধ্যমে “মানুষের কাছে হজ ঘোষণা করুন”(“Proclaim Hajj to People”) স্লোগানের অধীনে মন্ত্রণালয় এই বছরের হজ মৌসুম ১৪৪৪-এর জন্য তার ইউনিফাইড মিডিয়া পরিচয় চালু করেছে। সেখানে বিশ্বব্যাপী মুসলমানদের হজযাত্রা করার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে।

মিডিয়া পরিচয়ের লক্ষ্য হল ইসলামিক বিশ্বের নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে সৌদিআরবের মূল্যবোধ নিশ্চিত করা, হজযাত্রীদের অভিজ্ঞতাকে এমনভাবে সমৃদ্ধ করা যাতে সৌদি ভিশন ২০২৩-এর লক্ষ্যগুলি উপলব্ধি করা যায় এবং হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের প্রচেষ্টাকে বিদেশি হজ যাত্রীদের নিকট তুলে ধরা হয়।

আরও পড়ুন : ওমরাহযাত্রীদের ১৮ জুনের মধ্যে মক্কা ত্যাগ করতে হবে

এই বছরের হজ মিডিয়া আইডেন্টিটি ১৪টি বিভিন্ন আন্তর্জাতিক ভাষায় হজযাত্রীদের হজের আচার-অনুষ্ঠান সম্পর্কে শিক্ষাদান এবং হজযাত্রার সময় সঠিক আচরণ সম্পর্কে অবহিত করছে।

সূত্র: সৌদি গেজেট।# Latest Hajj News bd #হজ্জ ২০২৩ #হজের সর্বশেষ খবর ২০২৩

আপনি কি বাংলাদেশ থেকে সরকারিভাবে হজে যেতে চান-তাহলে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ