29 C
আবহাওয়া
৫:০০ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ইরানের তেল পানির দরে বিক্রির ব্যবস্থা করবে যুক্তরাষ্ট্র

ইরানের তেল পানির দরে বিক্রির ব্যবস্থা করবে যুক্তরাষ্ট্র

ইউরোপের তিন দেশে তেল রপ্তানি বন্ধ করল রাশিয়া

বিশ্ব ডেস্ক: মার্কিন সিনেট ইতোমধ্যে ইরানের তেল রপ্তানি কার্যক্রমের উপর নিষেধাজ্ঞার দেওয়ার চিন্তা করছে। এতে ইরানি তেল পরিচালনাকারী জাহাজ, বন্দর এবং শোধনাগারগুলোকে লক্ষ্যবস্তু করা হবে। এ নিষেধাজ্ঞা কার্যকর হলে তেলের দাম আরো কমে যাবে।

বিশ্লেষকরা বলছেন, ইরান ইসরাইল উত্তেজনা না থামলে ইরানের তেল পানির দরে বিক্রির ব্যবস্থা করবে যুক্তরাষ্ট্র।

বিখ্যাত আর্থিক প্রতিষ্ঠান আইজি মার্কেটের বিশ্লেষক ইয়েপ জুন বলেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের প্রতিক্রিয়া কিছুটা স্বাভাবিক হওয়ায় ব্রেন্ট ক্রুডের দাম কমেছে। তিনি উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ বর্তমানে বিক্রির ওপর চাপ বাড়িয়েছে।

অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে

রয়টার্স জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্র ইউক্রেন ও ইসরাইলের জন্য বড় অঙ্কের সামরিক সহায়তা প্যাকেজ পাস করেছে। ফলে ইরানের জ্বালানি তেল উৎপাদনের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরও প্রসারিত হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এমনটা হলে ইরানের জ্বালানি তেল উত্তোলন বাধাগ্রস্ত হবে। যার নেতিবাচক প্রভাব পড়তে পারে আন্তর্জাতিক তেলের বাজারেও।

আন্তর্জাতিক বাজারে সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে ১ শতাংশেরও বেশি।

প্রতিবেদনে বলা হয়, সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার ব্রেন্ট ক্রুডের দাম আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৩৩ শতাংশ বা ২৯ সেন্ট কমেছে। এদিন প্রতি ব্যারেল কেনাবেচা হয়েছে ৮৭ ডলারে।

অন্যদিকে ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডব্লিউটিআই) দাম ২৯ সেন্ট বা শূন্য দশমিক ৩৫ শতাংশ কমেছে। বাজারে এই তেল প্রতি ব্যারেল কেনাবেচা হয় ৮২ ডলার ৮৫ সেন্টে।

তেলের দাম আন্তর্জাতিক পণ্য বাজারে সবচেয়ে গুরুত্বপূর্ণ মূল্য। অপরিশোধিত তেল হল সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য এবং চীন, ভারত এবং লাতিন আমেরিকার মতো উদীয়মান শিল্প বাজারগুলি তেলের দামকে ব্যাপকভাবে প্রভাবিত করে, কারণ তাদের অর্থনৈতিক বৃদ্ধিকে সমর্থন করার জন্য আরও বেশি তেলের প্রয়োজন হয় এবং ফলে শক্তি খরচ বৃদ্ধি পায়।

অপরিশোধিত তেলের সরবরাহ সীমিত, তবে, এবং আরও বাড়ানো যাবে না, কারণ সাম্প্রতিক বছরগুলিতে নতুন তেলের মজুদ খুঁজে পাওয়া এবং বিকাশ করা ক্রমশ কঠিন হয়ে পড়েছে। ফলস্বরূপ, তেলের দাম আন্তর্জাতিক অর্থনৈতিক উন্নয়নের উপর একটি শক্তিশালী প্রভাব ফেলে, যেহেতু সরবরাহ সীমিত হলে সমস্ত শিল্পোন্নত দেশে এটি জরুরিভাবে প্রয়োজন।

অপরিশোধিত তেলের পণ্য এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ শক্তির উৎস এবং তাই তেলের দাম শিল্প ও অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অশোধিত তেল বিভিন্ন ধরনের আছে. ইউরোপে ব্যবহৃত সবচেয়ে গুরুত্বপূর্ণ ধরনের অপরিশোধিত তেল হল ব্রেন্ট ক্রুড, উত্তর সাগরের তেলক্ষেত্রের নামে নামকরণ করা হয়েছে যেখানে এটি উত্তোলন করা হয়। ব্রেন্ট ক্রুড হল একটি বিশেষভাবে হালকা অপরিশোধিত তেল যা উত্তর সাগর থেকে মেইনল্যান্ড, শেটল্যান্ডের সুলোম ভো টার্মিনালে পানির নিচের পাইপলাইনের মাধ্যমে বহন করা হয়। সেখান থেকে ট্যাঙ্কারে করে অপরিশোধিত তেল পরিবহন করা হয়।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ