27 C
আবহাওয়া
১২:১৭ পূর্বাহ্ণ - মে ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারত থেকে পাটবীজ কিনবে সরকার

ভারত থেকে পাটবীজ কিনবে সরকার


বিএনএ ডেস্ক:ভারত থেকে ৮০০ মেট্রিক টন পাটবীজ আমদানি করার উদ্যোগ নিয়েছে বাংলদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। এই বীজ চাষিদের মধ‌্যে বিতরণ করা হবে। প্রতি মেট্রিক টন পাটবীজের দাম পড়বে ২ হাজার ২০০ মার্কিন ডলার। এই বিষয়ে ভারতের ন্যাশনাল সিড করপোরেশন(এনএসসি)-এর সঙ্গে একটি চুক্তি হবে। কৃষি মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানায়, দেশে প্রতি বছর পাট উৎপাদনের জন্য প্রায় ৬-৭ হাজার মেট্রিক টন পাটবীজের দরকার। বিএডিসি,বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উফসি প্রকল্পের সুবিধাভোগী কৃষক ও অন্যান্য কৃষক মিলে চাহিদার প্রায় ১০-১৫ শতাংশ বীজ সরবরাহ করে। পাটবীজ উৎপাদন মৌসুমে উচ্চ দামের রবি শস্য ত্যাগ করে কৃষক পাটবীজ উৎপাদনে তেমন আগ্রহ দেখান না। ফলে চাহিদা বিবেচনায় অবশিষ্ট ৮৫-৯০ শতাংশ বীজ প্রতিবছর ভারত থেকে আমদানি করতে হয়।

করোনার সময়ে পাটের উৎপাদন চলমান রাখতে বেসরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বিএডিসিকে পাটবীজ আমদানির অনুমতি দিলে প্রতিযোগিতামূলক বাজার সৃষ্টি হবে। পাটবীজের ন্যায্যমূল্যও নিশ্চিত হবে। তাই পাটবীজের বাজার নিয়ন্ত্রণে রাখাসহ উৎপাদন বাড়াতে বিএডিসির মাধ্যমে কৃষকদের মধ্যে পাটবীজ বিতরণ প্রয়োজন।

সূত্র জানায়, বীজ আমদানির লক্ষ‌্যে বিএডিসির প্রস্তাবিত চুক্তিটি সম্পাদনের আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদনের প্রয়োজন।

কৃষি মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘ভারত থেকে ৮০০ মেট্রিক টন পাটবীজ আমদানির প্রস্তাব অনুমোদনের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তোলা হবে।’

Loading


শিরোনাম বিএনএ