24 C
আবহাওয়া
৫:৩০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গভবনে সার্চ কমিটি

বঙ্গভবনে সার্চ কমিটি

সার্চ কমিটি

বিএনএ, ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশের জন্য চূড়ান্ত হওয়া ১০ জনের নাম রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে জমা দিতে বঙ্গভবনে গেছেন অনুসন্ধান কমিটির সদস্যরা। রাষ্ট্রপতি এই তালিকা থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগ দেবেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে ৭টার দিকে বঙ্গভবনে প্রবেশ করেন তারা। এরপর তারা রাষ্ট্রপতির সাথে সাক্ষাত করে ১০ জনের নামের তালিকা জমা দেবেন। তবে সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের জ্বর থাকায় তিনি বঙ্গভবনে আসেননি বলে জানা গেছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল জানিয়েছেন, একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতিকে সহায়তা করতে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে তাদের ১০ জনের তালিকা হস্তান্তর করবে। রাষ্ট্রপতি ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন-২০২২’এর আলোকে তালিকা ওই তালিকা থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং চার জন নির্বাচন কমিশনারের নাম চূড়ান্ত করবেন। খুব শিগগির নতুন নির্বাচন কমিশনের এসব সদস্যের নাম ঘোষণা করা হবে।

গত মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে সপ্তম ও শেষ বৈঠকে বসে অনুসন্ধান কমিটি। বৈঠক শেষে রাত সাড়ে ৮টায় ব্রিফিং করেন অনুসন্ধান কমিটিকে সাচিবিক সহায়তা দেওয়া মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সেদিন ১০ জনের নাম সিলগালা করা হয়।

১০ জনের নাম চূড়ান্ত করলেও নামগুলো প্রকাশ করেনি অনুসন্ধান কমিটি। ৬ষ্ঠ বৈঠক শেষে কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান জানিয়েছিলেন, অনুসন্ধান কমিটি চূড়ান্ত হওয়া ১০ নাম প্রকাশ করবে না।

এর আগে, ইসি গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি শুরুতেই নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেন। সেই সংলাপেও বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল অংশ নেয়নি। বাকি দলগুলোর সঙ্গে সংলাপে আগামী দিনে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনে একটি শক্তিশালী ও গ্রহণযোগ্য ইসি নিশ্চিত করতে নতুন আইন প্রণয়নের প্রস্তাব উঠে আসে। পরে গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদে পাস হয় ইসি গঠন আইন। রাষ্ট্রপতি সেই আইনের অধীনেই গত ৫ ফেব্রুয়ারি ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে দেন।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে সার্চ কমিটির বাকি সদস্যরা হলেন— হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সোহরাব হোসেন, সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ সোহুল হোসাইন এবং লেখক অধ্যাপক আনোয়ার সৈয়দ হক।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ