29 C
আবহাওয়া
৬:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সাগরে জাহাজ অবৈধভাবে মেরামত ও ক্লিংকার ফেলায় জরিমানা

সাগরে জাহাজ অবৈধভাবে মেরামত ও ক্লিংকার ফেলায় জরিমানা

সাগরে জাহাজ মেরামত ও ক্লিংকার ফেলায় জরিমানা

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামের সী-বিচ এলাকার মুসলিমাবাদ ঘাটে অবৈধভাবে লাইটারেজ জাহাজ মেরামত ও সিমেন্ট ক্লিংকার পানিতে ফেলায় জাহাজের মালিক ও ঠিকাদারী প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) শুনানি শেষে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ৭ ধারা অনুযায়ী ৬০ হাজার টাকা জরিমানা করা হয়।

জানা যায়, গত ৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর ১টা ৪০ মিনিট পর্যন্ত জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) চট্টগ্রাম সমুদ্রবন্দর শাখার সদস্যরা এবং পরিবেশ অধিদপ্তর পতেঙ্গা সমুদ্র এলাকায় অভিযান পরিচালনা করে। এসময় দেখা যায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে একটি লাইটারেজ জাহাজ মেরামত করা  ও জাহাজ হতে সিমেন্ট ক্লিংকার পানিতে ফেলা হচ্ছে। লাইটারেজ জাহাজটি চট্টগ্রামের কর্ণফুলীর ডাঙ্গারচরের মালিক আবুল খায়ের ক্যারিয়ার লিমিটেডের মালিকাধীন ‘এম.ভি.টিপু-১৯’। আর জাহাজটির মেরামতের কাজে জড়িত ঠিকাদারী প্রতিষ্ঠান পিএস স্যালভেজ(PS SALVAGE)।

এর আগে ২০২০ সালের ২৫ জুন আবুল খায়ের গ্রুপের এম.ভি.টিপু-১৯ নামক জাহাজটি সন্দীপের হাতিয়া এলাকায় সিমেন্ট ক্লিংকারসহ ডুবে যায়। ডুবে যাওয়া জাহাজটি মেরামত ও জাহাজের মধ্যে থাকা সিমেন্ট ক্লিংকার অপসারণ করার জন্য আবুল খায়ের গ্রুপ পিএস স্যালভেজ(PS SALVAGE) নামক একটি ঠিকাদার প্রতিষ্ঠানের সাথে চুক্তি করে। চুক্তি অনুযায়ী পিএস স্যালভেজ(PS SALVAGE) নামক ঠিকাদার প্রতিষ্ঠান পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া জাহাজটিকে গত ১ ফেব্রুয়ারি সী-বিচ এলাকার মুসলিমাবাদ ঘাটে নিয়ে আসে এবং মেরামত এর কাজ চলমান রাখে।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মনুসুর আহমেদ জানান, সাগরে জাহাজ মেরামত ও ক্লিংকার ফেলায় জাহাজের মালিক ও ঠিকাদারী প্রতিষ্ঠান পিএস স্যালভেজ(PS SALVAGE) কে নোটিশ দেওয়া হয়। নোটিশে গত ৭ ফেব্রুয়ারি শুনানি অনুষ্ঠিত হয়। গতকাল মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারি শুনানি শেষে তাদেরকে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার ক্ষতিসাধনের দায়ে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ৭ ধারা অনুযায়ী ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। আর ঠিকাদারি প্রতিষ্ঠান পিএস স্যালভেজ(PS SALVAGE) কে তাৎক্ষনিকভাবে টাকা সোনালী ব্যাংকে জমা দেয়ার নির্দেশ প্রদান করা হয়।

বিএনএনিউজ/মনির, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ