31 C
আবহাওয়া
১২:০৩ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জাতিসংঘ নয়, একটি পক্ষ নিষেধাজ্ঞা দিয়েছে: চীনা রাষ্ট্রদূত

জাতিসংঘ নয়, একটি পক্ষ নিষেধাজ্ঞা দিয়েছে: চীনা রাষ্ট্রদূত


বিএনএ ডেস্ক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম নিয়ে মার্কিন নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজ ‘উরসা মেজর’ চীনের বন্দরে নোঙর করতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।
সোমবার(২৩ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমন ইঙ্গিত আসে চীনের নতুন রাষ্ট্রদূতের কাছ থেকে।

ইয়াও ওয়েন বলেন, রাশিয়ার জাহাজগুলোর ওপর ‘একটি পক্ষ’ নিষেধাজ্ঞা দিয়েছিল, জাতিসংঘ দেয়নি।ইন্দো-প্যাসিফিক কৌশলসহ বিভিন্ন বৈশ্বিক উদ্যোগ সম্পর্কে জানতে চীনের রাষ্ট্রদূত বলেন, বিশ্বব্যাপী অভিন্ন উন্নয়নের জন্য সহায়ক এবং বিভাজন বা সংঘাত এড়ানোর জন্য নেয়া যেকোনো বৈশ্বিক উদ্যোগকে চীন সমর্থন করে।
ইয়াও ওয়েন বলেন, একটি দেশের যেকোনো উদ্যোগ শুধু কোনো একটি নির্দিষ্ট দেশের পক্ষে বা কোনো একটি দেশের বিরুদ্ধে না হয়ে ‘উন্মুক্ত ও অন্তর্ভুক্তিমূলক’ হওয়া উচিত।

গত ২৪ ডিসেম্বর রূপপুর প্রকল্পের সরঞ্জাম নিয়ে মোংলা বন্দরে পৌঁছানোর কথা ছিল ‘উরসা মেজর’ নামে রাশিয়ার পতাকাবাহী জাহাজের। তার চার দিন আগে ২০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশকে জানানো হয়, জাহাজটি আসলে ‘উরসা মেজর’ নয়। এটি মার্কিন নিষেধাজ্ঞার তালিকায় থাকা ‘স্পার্টা-৩’ জাহাজ। জাহাজটির আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থার (আইএমও) সনদ নম্বর: ৯৫৩৮৮৯২, যা প্রকৃতপক্ষে ‘স্পার্টা-৩’ জাহাজের সনদ নম্বর। বিষয়টি যাচাই করে নিশ্চিত হয়ে জাহাজটিকে বন্দরে ভিড়তে দেয়নি বাংলাদেশ। অবশ্য রাশিয়া দাবি করে, জাহাজটি ‘স্পার্টা-৩’ ওরফে ‘উরসা মেজর’।

বাংলাদেশের পক্ষ থেকে রাশিয়াকে জানানো হয়, নিষেধাজ্ঞায় থাকা ৬৯টি জাহাজ বাদ দিয়ে অন্য জাহাজে করে যেন উপকরণ পাঠানো হয়। নিষেধাজ্ঞা আছে এমন জাহাজ বাংলাদেশ গ্রহণ করতে চায় না।
পরে জাহাজটি ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে গিয়ে পণ্য খালাসের চেষ্টা করে। সপ্তাহ দুয়েক হলদিয়ায় অপেক্ষা করেও পণ্য খালাসের অনুমতি পেতে ব্যর্থ হয় জাহাজটি। এ অবস্থায় ১৬ জানুয়ারি ভারতের জলসীমা ছেড়ে যায় সেটি।

তবে গ্লোবাল শিপ ট্র্যাকিং ইন্টেলিজেন্সের সর্বশেষ হালনাগাদ তথ্য বলছে, জাহাজটি রুট পরিবর্তন করে চীনের সিএনএসটিজি (চীনের পূর্বাঞ্চলীয় গুয়াংডং প্রদেশের শানতৌ) বন্দরের দিকে যাচ্ছে। আগামী ৩১ জানুয়ারি জাহাজটির চীনের বন্দরে পৌঁছানোর কথা।

উরসা মেজর নামের রুশ জাহাজটি চীনের পণ্য খালাস করতে পারবে কিনা এবং সেখান থেকে পণ্য বাংলাদেশে আনার ব্যাপারে জানতে চাওয়া হয় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের কাছে। তিনি বলেন, ‘আমরা এ সম্পর্কে কিছুই জানি না। আমরা শুধু জানি- যেহেতু এটি নিষেধাজ্ঞার জাহাজ, সেজন্য আমরা আমাদের পোর্টে অ্যালাউ করিনি।’

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ