37 C
আবহাওয়া
৩:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রাম গণহত্যা দিবস আজ

চট্টগ্রাম গণহত্যা দিবস আজ


বিএনএ, চট্টগ্রাম :১৯৮৮ সালের ২৪ জানুয়ারি ।সেদিন ছিল স্বৈরাচারবিরোধী সমাবেশ। সেখানে অংশ নিতে  চট্টগ্রামে আসেন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রামের লালদীঘি এলাকার প্রায় এক কিলোমিটার এলাকা জুড়ে চলে তৎকালীন স্বৈরশাসকের নির্দেশে পুলিশবাহিনীর পূর্ব পরিকল্পিত হত্যাযজ্ঞ ও নির্যাতন ।

লালদীঘি ময়দানে যাওয়ার পথে কোর্ট বিল্ডিংয়ের সামনের পথ অতিক্রম করার সময় শুরু হয় গাড়ির বহর ও জনতার উপর নির্বিচারে পুলিশের গুলিবর্ষণ । ওই হামলায় ২৪ জনকে হত্যা করা হয়। আহত হয় শতশত ছাত্র, শ্রমিক ও পেশাজীবী জনতা।

সেদিনের হামলায় অংশ নেয়া এক পুলিশ সদস্যের রাইফেলের কানেকশন বেল্ট খুলে যাওয়ায় শেখ হাসিনা প্রাণে বেঁচে যান। এসময় আইনজীবীরা শেখ হাসিনাকে কর্ডন করে আইনজীবী সমিতি অফিসে নিয়ে রক্ষা করেন।

গণহত্যায় নিহতরা হলেন মো. হাসান মুরাদ, মহিউদ্দীন শামীম, স্বপন কুমার বিশ্বাস, এথেলবাট গোমেজ কিশোর, স্বপন চৌধুরী, অজিত সরকার, রমেশ বৈদ্য, বদরুল আলম, ডি-কে চৌধুরী, সাজ্জাদ হোসেন, আবদুল মান্নান, সবুজ হোসেন, কামাল হেসেন, পংকজ বৈদ্য, বাহার উদ্দীন, হাশেম মিয়া, মো. কাশেম, পলাশ দত্ত, আব্দুল কুদ্দুস, গোবিন্দ দাস, শাহাদাত, বিকে দাস, চান্দ মিয়া সমর দত্ত প্রমুখ।
বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ