26 C
আবহাওয়া
১১:৪৯ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করণীয়

গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করণীয়

রোগ

প্রচণ্ড গরমে নাকাল দেশবাসী। তাপমাত্রা কমার যেন নামই নেই। ফলে গরমজনিত বিভিন্ন রোগ আক্রান্ত হচ্ছেন অনেকেই। এই সময়ে নিজেকে সুস্থ রাখতে প্রয়োজন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। তাহলে রোগব্যাধির সঙ্গে লড়াই করা সহজ। কীভাবে এই গরমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন চলুন জেনে নেওয়া যাক-

ব্যায়াম

প্রতিদিন অনন্ত ৩০ মিনিট ব্যায়াম করুন। বাইরে বের না হতে পারলে ঘরের ভেতর ফ্রি হ্যান্ড এক্সরেসাইজ করুন। মাঝেমধ্যে লম্বা শ্বাস নিয়ে ধরে রেখে ফুসফুসের ব্যায়াম করুন।

পর্যাপ্ত ঘুম

সুস্থ থাকতে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পর্যাপ্ত ঘুম জরুরি। দৈনিক অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন। রাতে বেশি না জেগে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। সকাল সকাল উঠুন।

প্রয়োজনীয় ভিটামিন

দৈনিক ১৫ মিনিট সূর্যের আলোতে থাকুন। প্রয়োজনে ভিটামিন ডি সাপ্লিমেন্ট খেতে পারেন। ভিটামিন সি এর যোগান পেতে খান লেবু, কমলা, আঙ্গুর, আমলকি, আমড়া ইত্যাদি। প্রয়োজনে ভিটামিন সি ট্যাবলেটও খেতে পারেন। ভিটামিন এ পেতে খান গাজর, আম, পেঁপে, মাছ, ডিম, দুধ, লিভার, হলুদ ও সবুজ শাকসবজি। কুমড়া, কাজুবাদাম, চিনাবাদাম, টমেটো, সূর্যমুখী তেল ইত্যাদিতে পাবেন ভিটামিন ই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খান রসুন, আদা, বাদাম, চিয়া সীড। এগুলো জিংকের উৎস। খাদ্যতালিকায় রাখুন মধু, কালো জিরা, আদা, টকদই, গ্রিন টি, সবুজ ফল ও শাকসবজি। একইসঙ্গে পরিমিত পানি পান করুন।

যেসব খাবার এড়িয়ে চলবেন

সুস্থ থাকতে লবণ, চিনি, ফাস্ট ফুড, তৈলাক্ত খাবার, প্রসেসিং খাবার এড়িয়ে চলুন। ধূমপানের অভ্যাস থাকলে তা ছাড়ুন। মদ্যপানের অভ্যাস থাকলে তা বাদ দিন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ