30 C
আবহাওয়া
৯:০৭ অপরাহ্ণ - মে ১০, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় গণকবরে চলছে দাফন

গাজায় গণকবরে চলছে দাফন

গাজায় গণকবরে চলছে দাফন

বিশ্বডেস্ক :  বুধবার দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের একটি কবরস্থানে গণকবরে কয়েক ডজন অজ্ঞাতপরিচয় ব্যক্তির লাশ দাফন করা হয়েছে।

গাজা থেকে আরব নিউজ প্রতিনিধি ২৩ নভেম্বর ২০২৩ জানান, নীল পলিথিনে মোড়ানো, মৃতদেহগুলিকে স্ট্রেচারে নামানো হয়েছিল, তাদের মধ্যে কিছু রক্তে রঞ্জিত, একটি বালুকাময় গর্তে যা ধীরে ধীরে একজন খননকারী দ্বারা বড় করা হয়েছিল। মৃতদেহগুলোর কিছু ছিল শিশুদের আকার।

হামাস সরকারের ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের জরুরি কমিটির মুখপাত্র বাসেম দাবাবেশ সাংবাদিকদের বলেন, “যেহেতু এই শহীদদের বিদায় জানানোর মতো কেউ ছিল না, আমরা তাদের দাফন করার জন্য একটি গণকবর খনন করেছি। তারা অজানা শহীদ,” ।

উত্তর গাজা এলাকায় ইন্দোনেশিয়ান এবং আল-শিফা হাসপাতাল এবং তার আশপাশে রাস্তায় পড়ে থাকা মৃতদেহ নিয়ে দাফনের জন্য আনা হয়েছে।

হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা বলেছেন, জাবালিয়া শরণার্থী শিবিরের প্রান্তে অবস্থিত ইন্দোনেশিয়ার হাসপাতাল, যা ইসরায়েলি বিমান হামলার শিকার হয়েছিল, সোমবার আংশিকভাবে খালি করা হয়েছে।

“সব জায়গায় লাশ ছিল। আমি যদি নিজের চোখে এটা না দেখতাম তাহলে বিশ্বাস করতাম না,” বলেছেন উম্মে মোহাম্মদ আল-রান, ইন্দোনেশিয়ার হাসপাতাল থেকে দক্ষিণে রাফাহের দিকে সরিয়ে নেওয়া এক মহিলা।

তিনি সাংবাদিকদের বলেন, “আহতরা রক্ত ​​ঝড়তে ঝড়তে আমাদের চোখের সামনেই মারা যাচ্ছিল।”

“মৃতদেহের দুর্গন্ধ ছিল হাসপাতালের সর্বত্র। আহতরা ব্যথানাশক ওষুধের জন্য চিৎকার করছিল, কিন্তু ডাক্তারদের তাদের দেওয়ার মতো কিছুই ছিল না।” গাজা শহরের আল-শিফা হাসপাতালেও একই অবস্থা, এই অঞ্চলের বৃহত্তম।

যুদ্ধ শুরু হওয়ার এক সপ্তাহ পরে, ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থার (ইউএনআরডব্লিউএ) প্রধান ফিলিপ্পে লাজারিনি বলেছেন, মৃতদেহ রাখার বডি ব্যাগের তীব্র অভাব রয়েছে।

“গাজা থেকে বেরিয়ে আসা প্রতিটি গল্প বেঁচে থাকা, হতাশা এবং ক্ষতি নিয়ে,” তিনি বলেছিলেন।

ইসরায়েল সরকারের মতে, হামাস ইসরায়েলের ইতিহাসে সবচেয়ে খারাপ হামলা চালালে প্রায় ১২০০ জন নিহত হওয়ার পর ৭ অক্টোবর ২০২৩ থেকে যুদ্ধ শুরু হয়। হামাস ২৪০ জনকে জিম্মি করেছে।

ইসরায়েল একটি ব্যাপক বোমা হামলা চালায় এবং তারপর গাজায় একটি স্থল আক্রমণ চালায়, যাতে হামাস সরকারের মতে, ১৪হাজার ১০০ লোককে হত্যা করা হয়েছে, যাদের মধ্যে কয়েক হাজার শিশু রয়েছে। ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আরও কয়েক হাজার মানুষ বলে ধারণা করা হচ্ছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ