40 C
আবহাওয়া
৫:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মিয়ানমারের সংক্ষিপ্ত নিউজ(Myanmar News)

মিয়ানমারের সংক্ষিপ্ত নিউজ(Myanmar News)

Thousands of civilians displaced by Myanmar army attacks on Khin-U villages

মিয়ানমারের সংক্ষিপ্ত নিউজ(Myanmar News). ২৩ সেপ্টেম্বর ২০২২।

সামরিক জান্তার সাথে চুক্তি নয়

মিয়ানমারের সুশীল সমাজ জাতিসংঘকে দেশটির সামরিক শাসনকে ‘বৈধতা’ দেয়া বন্ধ করতে বলেছে। জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেসকে বলা হয়েছে জাতিসংঘের সংস্থাগুলোকে প্রমাণপত্রাদি উপস্থাপন করা এবং অভ্যুত্থান নেতাদের সঙ্গে চুক্তি স্বাক্ষর করা বন্ধ করতে হবে।

শত শত সুশীল সমাজ গোষ্ঠীর একটি দল জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেসকে একটি খোলা চিঠি লিখেছে যাতে তিনি জাতিসংঘের সংস্থা, তহবিল এবং সংস্থার সাথে যুক্ত অন্যদেরকে সেই জেনারেলদের সাথে জড়িত হওয়া থেকে বিরত রাখতে বলেন যারা তার নির্বাচিত সরকারের কাছ থেকে দেশের নিয়ন্ত্রণ দখল করেছে গত বছরের সামরিক অভ্যুত্থানে।

চিঠিটি জাতিসংঘের বিভিন্ন সংস্থার দ্বারা নিয়োগের চিঠির ক্রমাগত উপস্থাপনা এবং অভ্যুত্থান নেতাদের সাথে সমঝোতা স্মারকের মতো চুক্তি স্বাক্ষরের “কঠোর ভাষায়” নিন্দা করা হয়েছে। এটি উল্লেখ করেছে যে গত বছরের ডিসেম্বরে জাতিসংঘ এবং এর সংস্থাগুলিকে এমন কোনও উপায়ে সামরিক বাহিনীর সাথে জড়িত না হওয়ার জন্য অনুরোধ করা সত্ত্বেও অনুশীলনটি অব্যাহত ছিল যা তাদের এক ধরণের বৈধতা দিতে পারে।

হাজার হাজার গ্রামবাসী বাস্তুচ্যুত

মিয়ানমার নাও(২৩/০৯/২২) : স্থানীয় সূত্রে জানা গেছে, সাগাইং অঞ্চলের খিন-উ টাউনশিপে সাম্প্রতিক সামরিক হামলায় হাজার হাজার গ্রামবাসী বাস্তুচ্যুত হয়েছে।

জান্তা বিরোধী প্রতিরোধের সদস্যরা বলেছেন যে পশ্চিম খিন-ইউতে ২শতাধিক সদস্যের একটি সেনা ইউনিট হামলা চালিয়েছে। টাউনশিপটি হাইওয়ের সাথে সংযুক্ত থাকায় অবস্থান দিক দিয়ে গুরুত্বপূর্ণ। সেখানে সরকার বিরোধীদের সাথে দফায় দফায় সংঘর্ষ ঘটেছে।

কারেনি (কায়াহ) রাজ্যে

স্থানীয় প্রতিরোধ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার কারেনি (কায়াহ) রাজ্যের ডেমোসো টাউনশিপে ইনফ্যান্ট্রি ব্যাটালিয়ন (আইবি) ১০২ দ্বারা পরিচালিত মিয়ানমারের একটি সেনা ঘাঁটি একটি সিরিজ বিস্ফোরণে আঘাত হেনেছে।

এনগওয়ে তাউং গ্রামের কাছে অবস্থিত ঘাঁটিটি বেসটির অস্ত্রাগারে শাসক বিরোধী গোষ্ঠীগুলির দ্বারা ছোড়া একটি আর্টিলারি শেল আঘাত করার পরে ব্যাপক ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে, সূত্র জানিয়েছে।

“কেএনডিএফ ব্যাটালিয়ন ৯ বেসটিতে একটি ৬০ মিমি শেল নিক্ষেপ করেছে এবং আমি মনে করি এটি তাদের অস্ত্রাগারে আঘাত করেছে। পরপর বিস্ফোরণ ঘটছে এবং ঘাঁটিতে আগুন লেগেছে,” বৃহস্পতিবার কারেনি ন্যাশনালিটিজ ডিফেন্স ফোর্সের (কেএনডিএফ) একজন কর্মকর্তা অনলাইন মিডিয়া মিয়ানমার নাউকে বলেছেন।

সূত্র: Multiple blasts reported at Myanmar army base in Karenni State

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ