37 C
আবহাওয়া
৩:৫০ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ব বাণিজ্যে ডলারের আধিপত্য শেষ হবে-পুতিন

বিশ্ব বাণিজ্যে ডলারের আধিপত্য শেষ হবে-পুতিন

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন

বিএনএ,বিশ্ব ডেস্ক : রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছেন ব্রিকস দেশগুলির মধ্যে বাণিজ্যে মার্কিন ডলারের আধিপত্যের দিনগুলি শেষ হয়ে এসেছে।

মঙ্গলবার(২৩ আগস্ট)ব্রিকস শীর্ষ সম্মেলনে বক্তৃতায় তিনি উপরোক্ত মন্তব্য করেন। আন্তর্জাতিক অপরাধ আদালতের গ্রেপ্তারি পরোয়ানার কারণে পুতিন ব্যক্তিগতভাবে উপস্থিত হতে পারেননি, ভিডিওর মাধ্যমে শীর্ষ সম্মেলনে বক্তব্য রাখেন। খবর আরব নিউজ।

পুতিন ব্লকের শীর্ষ সম্মেলনে বলেন যে, সদস্য দেশগুলো নিজেদের ডলার থেকে সরিয়ে জাতীয় মুদ্রায় পরিবর্তন করার বিষয়ে আলোচনা করবে এবং ব্রিকস নিউ ডেভেলপমেন্ট ব্যাংক একটি মূল ভূমিকা পালন করবে।

তিনি বলেন, “আমাদের অর্থনৈতিক সম্পর্কের ডি-ডলারাইজেশনের উদ্দেশ্যমূলক, অপরিবর্তনীয় প্রক্রিয়াটি গতি পাচ্ছে।

জোহানেসবার্গ জুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে, যেখানে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা এবং প্রায় ৫০ জন নেতাকে আতিথ্য দিচ্ছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার আমন্ত্রণে ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছেন।

Brazil, Russia, India, China and South Africa
Brazil, Russia, India, China and South Africa

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফারহান বিন ফয়সাল শীর্ষ সম্মেলনে কিংডমের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন, যেখানে বৃহৎ উদীয়মান অর্থনীতির ব্লক পশ্চিমা নেতৃত্বাধীন আন্তর্জাতিক ব্যবস্থার প্রতিকূল হিসাবে তার কণ্ঠস্বর জোরদার করতে চায়। BRICS সদস্যরা – ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা – বিশ্বের জনসংখ্যার ৪০ শতাংশেরও বেশি প্রতিনিধিত্ব করে।

তিনি বলেছিলেন যে ব্লকটি বিশ্বের বেশিরভাগ জনসংখ্যার আকাঙ্ক্ষা পূরণের পথে ছিল। তিনি বলেন, “আমরা সমতা, অংশীদারিত্বের সমর্থন, একে অপরের স্বার্থের প্রতি শ্রদ্ধার নীতিতে সহযোগিতা করি এবং এটি আমাদের সমিতির ভবিষ্যত-ভিত্তিক কৌশলগত কোর্সের সারমর্ম, এমন একটি কোর্স যা বিশ্ব সম্প্রদায়ের প্রধান অংশের আকাঙ্ক্ষা পূরণ করে”

পুতিনের ডলার প্রত্যাখ্যান সত্ত্বেও, ব্রাজিলের রাষ্ট্রপতি লুলা দা সিলভা বলেছেন যে একটি সাধারণ ব্রিকস ট্রেডিং কারেন্সি শুধুমাত্র উদীয়মান দেশগুলির মধ্যে বাণিজ্য সহজ করার লক্ষ্যে হবে। লুলা বলেন, “আমরা G7, G20 বা US-এর প্রতিপক্ষ হতে চাই না।” “আমরা শুধু নিজেদেরকে সংগঠিত করতে চাই।”

ইন্দোনেশিয়াকে সম্ভাব্য নতুন সদস্য হিসেবে উল্লেখ করে লুলা আরও বলেছেন যে তিনি জোটে যোগদানের পক্ষে অন্যান্য দেশের পক্ষে ছিলেন।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ