37 C
আবহাওয়া
৩:১২ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » বাংলাদেশের নির্বাচনে চীন হস্তক্ষেপ করবে না: চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশের নির্বাচনে চীন হস্তক্ষেপ করবে না: চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশের নির্বাচনে চীন হস্তক্ষেপ করবে না চীনা রাষ্ট্রদূত

বিএনএ, ঢাকা: বাংলাদেশের নির্বাচনে চীন হস্তক্ষেপ করবে না বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বাংলাদেশের কোনো অভ্যন্তরীণ বিষয়ে চীন কখনোই হস্তক্ষেপ করবে না।

বুধবার (২৩ আগস্ট) বিকেলে সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।

চীনা রাষ্ট্রদূত বলেন, আমি আগেই জোর দিয়ে বলেছি আমরা একটি বিষয়ে এখনো অবিচল যে চীন কখনোই কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। বাংলাদেশের নির্বাচন তাদের নিজেদের বিষয়।

রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, আমরা মোংলা বন্দরের উন্নয়ন নিয়েও কথা বলেছি। এই বন্দর ও পদ্মা সেতু কিভাবে ব্যবহার করা যায়, তা নিয়ে আমাদের কথা হয়েছে। বাংলাদেশের পশ্চিম অংশের উন্নয়নের ভালো সুযোগ আমাদের কাছে আছে। সে ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে একসঙ্গে কাজ করতে চায় চীন।

মোংলা বন্দর উন্নয়নে কী ধরনের সহায়তা দেওয়া হবে, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশকে আন্তর্জাতিকীকরণে সহায়তা করবে চীন। বৈদ্যুতিক যান উৎপাদনে বিশ্বে আমরাই সবচেয়ে বড়। কাজেই আমরা কেন মোংলা বন্দরে বৈদ্যুতিক ও ব্যাটারি প্লান্ট স্থাপন করব না? আইসিটি, সৌর বিদ্যুৎ ও কৃষি প্রক্রিয়াজাতকরণেও বাংলাদেশকে সহায়তা করতে পারবে চীন।

তিনি বলেন, আপনারা জানেন, বাংলাদেশে বিপুল ফল উৎপাদিত হয়। এতে বাংলাদেশে প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপনে সহায়তা করতে পারে চীন। কাজেই মোংলা বন্দরকে কেন্দ্র করে আমরা অনেক সম্ভাবনা দেখছি। আইসিটি, সৌর বিদ্যুৎ ও কৃষি প্রক্রিয়াজাতকরণেও বাংলাদেশকে চীন সহায়তা করতে পারবে বলে জানান তিনি।

আরও পড়ুন: ব্যাংককের ট্যাক্সি চালকের সততার দৃষ্টান্ত

বিএনএনিউজ/বিএম/হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ