40 C
আবহাওয়া
৬:০৪ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ভারতীয়দের ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র

ভারতীয়দের ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র

ভারতীয়দের ভিসা সহজ করছে যুক্তরাষ্ট্র

বিএনএ বিশ্ব ডেস্ক: চাকরি এবং অন্যান্য উদ্দেশ্যে যেতে ভারতীয়দের জন্য ভিসা আরও সহজ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চলতি মার্কিন সফর উপলক্ষে ভারতীয়দের ভিসা দেওয়ার পদ্ধতি আরও সরল করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন সরকার।

মার্কিন প্রশাসন সূত্রে দ্য ওয়ালের খবরে বলা হয়েছে, শিগগিরই যুক্তরাষ্ট্রের এই নয়া নীতি ঘোষণা করা হতে পারে। তবে আপাতত সরলীকৃত ভিসা বিধি মডেল হিসাবে চালু করা হবে। আগামী বছর তা পূর্ণাঙ্গ রূপ নেবে।

শিক্ষা এবং উপার্জনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রে যেতে হলে এইচ-১বি টাইপের ভিসা পাওয়া জরুরি। মার্কিন প্রশাসন অত্যন্ত কঠোর পদ্ধতিকে বাছাই করে এই ভিসা দিয়ে থাকে।

মার্কিন প্রশাসন সূত্রে বলা হয়েছে, ভারতের প্রধানমন্ত্রীর চলতি সফরকে বিবেচনায় রেখে নতুন ভিসা নীতিতে আরও বেশি সংখ্যায় দক্ষ ভারতীয়কে আমেরিকায় প্রবেশাধিকার দেওয়া হবে।

বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এইচ-১বি ভিসা ব্যবহারকারী দেশের মধ্যে এক নম্বরে আছে ভারতীয় নাগরিকরা। গত বছর দেশটিতে এই ভিসা নিয়ে কর্মরতদের ৭৪ শতাংশই ছিল ভারতীয়। এছাড়াও অতি দক্ষদের জন্য আছে বিশেষ ভিসা। সব ক্ষেত্রেই ভিসার মেয়াদ তিন বছর। গুচ্ছ শর্ত পূরণের ভিত্তিতে আরও তিন বছর ভিসার মেয়াদ বাড়ানো হয়।

বিগত কয়েক বছর যাবৎ দফায় দফায় এইচ-১বি ভিসার নিয়মকানুনে নতুন শর্ত আরোপ করার ফলে এই ভিসাধারীরা সমস্যায় পড়তে শুরু করেন। বলাইবাহুল্য সবচেয়ে বেশি ব্যবহারকারী হিসাবে ভারতীয়রাই সমস্যায় পড়েন বেশি। মার্কিন প্রশাসন জানিয়েছে, নয়া ভিসা নীতি সরল করা হবে। তবে কতটা সুবিধা দেওয়া হবে তা বৃহস্পতিবার স্পষ্ট করা হয়নি।

বিএনএনিউজ/বিএম

Loading


শিরোনাম বিএনএ