25 C
আবহাওয়া
২:৪৪ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের বিস্তার, ডব্লিউএইচও’র সতর্কতা

বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের বিস্তার, ডব্লিউএইচও’র সতর্কতা


বিএনএ, ডেস্ক : বিশ্বজুড়ে মাঙ্কিপক্সের বিস্তার বেড়েই চলছে। এ পর্যন্ত ১২টি দেশে ৯২ জন নিশ্চিত ও ২৮ জন সন্দেহভাজন রোগী শনাক্ত হওয়ার পর রোগটি নিয়ে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার আশঙ্কা, বিশ্বজুড়ে রোগটির প্রাদুর্ভাব বাড়তে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মাঙ্কিপক্সের বিস্তার যাতে কমানো যায় সে বিষয়ে সামনের দিনগুলোতে তারা নির্দেশনা ও পরামর্শ দেবে।

ডব্লিউএইচওর মতে, এ পর্যন্ত পাওয়া তথ্য নির্দেশ করছে, এই রোগ মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়। লক্ষণ আছে এমন ব্যক্তির সঙ্গে সংস্পর্শে আসার মাধ্যমে এটি হচ্ছে।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই অঙ্গসংস্থাটি বলছে, যারা আক্রান্ত হতে পারে তাদের শনাক্ত ও সাহায্য এবং রোগটি নিয়ে নজরদারি বাড়াতে আক্রান্ত দেশ ও অন্যদের সঙ্গে কাজ করছে তারা।

একই সঙ্গে আক্রান্তদের সঙ্গে নেতিবাচক আচরণ করার বিরুদ্ধে সতর্ক করেছে ডব্লিউএইচও। সংস্থাটি বলেছে, আক্রান্তদের সেবা পেতে বাধার কারণে রোগটির আরও বিস্তার ছড়াতে পারে।

ইউরোপে ডব্লিউএইচওর আঞ্চলিক পরিচালক হ্যানস ক্লুজ সতর্ক করেছেন, গ্রীষ্মকাল শুরু হচ্ছে। জনসমাগম, উৎসব ও আয়োজনের কারণে রোগটির আরও বিস্তার ছড়ানো নিয়ে আমি উদ্বিগ্ন।

বিএনএ/ওজি

Loading


শিরোনাম বিএনএ