34 C
আবহাওয়া
১০:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়ায় কনসার্টে হামলা: নিহত বেড়ে ১৩৩, গ্রেপ্তার ১১

রাশিয়ায় কনসার্টে হামলা: নিহত বেড়ে ১৩৩, গ্রেপ্তার ১১

রাশিয়ায় কনসার্টে হামলা: নিহত বেড়ে ৯৩, গ্রেপ্তার ১১

বিশ্ব ডেস্ক : রাশিয়ার রাজধানী মস্কোর অদূরে  একটি গানের অনুষ্ঠানের(কনসার্ট) হলে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে বৃদ্ধি পেয়েছে। খবর মস্কো টাইমস। ঘটনায় জড়িত থাকার অভিযোগে বিভিন্ন স্থান হতে ১১জনকে গ্রেপ্তার করেছে নিরাপত্তা বাহিনী। অন্যদিকে হামলার দায়িত্ব স্বীকার করেছে উগ্রবাদী সংগঠন ইসলামিক স্টেট(আইএস)।

আপডেট: 

ক্রোকাস সিটি হলের কাছে কিছু লোক কাঁদছিল।

“আমিও ব্যান্ডের একজন ভক্ত এবং আমি জানি এই ব্যান্ডের লোকেরা কি ধরনের কথা শোনে। আমার মনে হচ্ছে আমি আমার বন্ধুদের হারিয়েছি,” আক্রমণের জায়গায় লাল গোলাপের তোড়া দিতে আসা কেসনিয়া মস্কো টাইমসকে বলেন।

“এটা আমি হতে পারতাম,” কেসেনিয়া কাঁদতে কাঁদতে বলল।

রাইসা, তার 80-এর দশকের একজন পেনশনভোগী যিনি কনসার্টের স্থানের কাছে থাকেন, তিনিও শনিবার সকালে এসেছিলেন কারণ তিনি “শ্রদ্ধা জানাতে সাহায্য করতে পারেননি।”

“আমার মন আমাকে যেতে বলেছে। আজ সকালে উঠে খবরটা দেখলাম। আমি রক্ত ​​দিতে পারিনি [আমার বয়সের কারণে] তাই আমি এখানে এসেছি,” রাইসা মস্কো টাইমসকে বলেন।

“শিশুদের হত্যা করা হয়েছে। এটা খুবই বেদনাদায়ক।”

শনিবার স্মারক পোস্টার একটি একক মোমবাতি প্রদর্শন এবং বার্তা “আমরা শোকাহত” মস্কো জুড়ে কিছু বিজ্ঞাপন বিলবোর্ড প্রতিস্থাপিত হয়েছে।

রোববার সারাদেশে বড় ধরনের অনুষ্ঠান বাতিল করে সরকারি শোক দিবস ঘোষণা করা হয়েছে।

মস্কোর বিভিন্ন হাসপাতালে আহতদের রক্ত ​​দিতে ইচ্ছুক মানুষের লম্বা লাইন।

“আমরা এক মানুষ, এবং এই ধরনের চ্যালেঞ্জিং সময়ে আমাদের একে অপরকে সমর্থন করা দরকার,” আলেক্সি বলেছেন, যিনি শাবোলোভকা উলিত্সার রক্তদান কেন্দ্রের কাছে তিন ঘন্টা লাইনে অপেক্ষা করেছিলেন।

শুক্রবারের ঘটনা: 

স্থানীয় সময় শুক্রবার রাতে মস্কোর ক্রোকাস সিটি হলে এ হামলার ঘটনা ঘটে। এ সময় বন্দুকধারীরা কনসার্ট হলে ঢুকে স্বয়ংক্রিয় রাইফেল দিয়ে ভিড়ের মধ্যে এলোপাতাড়ি গুলি চালায়। তিনজন বন্দুকধারী  ও ১ জন গ্রেনেড হামলা চালায়।

এর আগে রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা জানিয়েছিল, এ হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। আহত হয়েছে শতাধিক মানুষ।

এ ঘটনাকে ‘রক্তাক্ত সন্ত্রাসী হামলা’ বলে উল্লেখ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

ক্রেমলিন জানিয়েছে, ফেডারেল সিকিউরিটি সার্ভিস প্রধান  ১১জনকে গ্রেপ্তারের বিষয়টি প্রেসিডেন্ট পুতিনকে জানিয়েছেন। ক্রোকাস সিটি হলে হামলাকারী ৪জনসহ হামলার পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে মোট ১১জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মস্কোর মার্কিন দূতাবাসের  সতর্কতা

এই মাসের শুরুতে, মস্কোতে মার্কিন দূতাবাস বলেছিল যে,  “চরমপন্থীরা” কনসার্ট সহ “মস্কোতে বড় সমাবেশগুলিকে লক্ষ্যবস্তু করার পরিকল্পনা করছে” এমন তথ্য তাদের নিকট ছিল।

হোয়াইট হাউস শুক্রবার বলেছে যে তারা মার্চের শুরুতে মস্কোতে জনসাধারণের অনুষ্ঠানকে লক্ষ্য করে একটি “পরিকল্পিত সন্ত্রাসী হামলা” সম্পর্কে রাশিয়ান কর্তৃপক্ষকে সতর্ক করেছিল।

ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেছেন, ওয়াশিংটন “এই তথ্য রাশিয়ান কর্তৃপক্ষের সাথে শেয়ার করেছে।”

২০০২ সালে, চেচেন বিচ্ছিন্নতাবাদী যোদ্ধারা উত্তর ককেশাস অঞ্চল থেকে রাশিয়ান সেনা প্রত্যাহারের দাবিতে মস্কোর একটি থিয়েটার, দুব্রোভকাতে ৯১২ জনকে জিম্মি করেছিল।

জিম্মি সংকটের অবসান ঘটাতে রুশ বিশেষ বাহিনী থিয়েটারে হামলা চালায় এবং অপারেশন চলাকালীন ১৩০ জন নিহত হয়, প্রায় সকলেই বন্দুকধারীদের ছিটকে যাওয়ার জন্য নিরাপত্তা বাহিনীর ব্যবহৃত গ্যাসে শ্বাসরোধে মারা যায়।

বিএনএনিউজ২৪/ এসজিএন/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ