34 C
আবহাওয়া
১:০৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » গণহত্যা-স্বাধীনতা দিবসে চট্টগ্রাম জেলা প্রশাসনের বর্ণাঢ্য কর্মসূচি

গণহত্যা-স্বাধীনতা দিবসে চট্টগ্রাম জেলা প্রশাসনের বর্ণাঢ্য কর্মসূচি

গণহত্যা-স্বাধীনতা দিবসে চট্টগ্রাম জেলা প্রশাসনের বর্ণাঢ্য কর্মসূচি

বিএনএ,চট্টগ্রাম: আগামী ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। মঙ্গলবার (২৩ মার্চ) জেলা প্রশাসনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

গণহত্যা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের মধ্যে রয়েছে- শিক্ষা প্রতিষ্ঠানসমূহে ১ থেকে ২৫ মার্চ পর্যন্ত বিশিষ্ট ব্যক্তি ও বীর মুক্তিযোদ্ধাদের কণ্ঠে গণহত্যার স্মৃতিচারণ ও আলোচনা, ২৫ মার্চ তারিখে গণহত্যার ওপর দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনী। সুবধাজনক সময়ে সমগ্র জেলায় ২৫ মার্চ স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে গণহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা, সাড়ে ১০টায় গণহত্যা ও মুক্তিযুদ্ধ বিষয়ক গীতিনাট্যসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত কেপিআই ও জরুরি স্থাপনা বাদে অন্যান্য স্থানে ১ মিনিট প্রতীকী ব্ল্যাক-আউট, রাত ৯টা ৫ মিনিটে নগরীর ফয়’স লেকস্থ বধ্যভূমিতে শহিদদের স্মরণে আলোক প্রজ্জ্বলন।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানের মধ্যে রয়েছে-২৬ মার্চ ভোর ৫টা ৫১ মিনিটে কোর্টহিলে ৩১ বার তোপধ্বনি, সূর্যোদয়ের সাথে সাথে চট্টগ্রাম কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, সকল সরকারি আধা-সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন। দিবসের মূল অনুষ্ঠান শুরু হবে সকাল ৮টায় নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে। একই সময় সেখানে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, কারারক্ষী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিএনসিসি, বাংলাদেশ স্কাউটস, গার্লস গাইড কর্তৃক কূচকাওয়াজ ও শরীর চর্চা প্রদর্শন করবে।

দিবসের আরো অনুষ্ঠানের মধ্যে রয়েছে দুপুর ১২টায় এম.এ আজিজ স্টেডিয়ামে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, দুপুর ১টায় হাসপাতাল জেলখানা এতিমখানা শিশু পরিবার ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন, সুবিধাজনক সময়ে জাতির শান্তি ও অগ্রগতি এবং মুক্তিযুদ্ধে শহিদদের আত্মার শান্তি কামনায় মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত ও প্রার্থনা, বিকেল ৪টায় শিশু একাডেমিতে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান এবং এম.এ আজিজ স্টেডিয়ামে সিজেকেএস বনাম বিভাগীয় ক্রীড়া সংস্থার প্রীতি ফুটবল প্রতিযোগিতা। সুবিধাজনক সময়ে সিনেমাহলসমূহে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র এবং উম্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শণী, জেলা ও উপজেলা সদরে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, ক্রীড়া অনুষ্ঠান, টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ, কাবাডি ও হাডুডু খেলার আয়োজন, দিনব্যাপী শিশু পার্ক, জাদুঘর, চিড়িয়াখানা শিশুদের জন্য উম্মুক্ত রাখা ও বিনা টিকিটে প্রদর্শনীর ব্যবস্থাকরণ, ডিস/ক্যাবল অপারেটর কর্তৃক মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন।

এছাড়া সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ