40 C
আবহাওয়া
৫:৪৯ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

১২ জানুয়ারি বৃষ্টির সম্ভাবনা,শীত আরও বাড়বে

ঢাকা: দেশের অন্যান্য স্থানের মত রাজধানী ঢাকায়ও তীব্র শীত অনুভূত হচ্ছে। ভোর থেকে সকাল পর্যন্ত কুয়াশা পড়ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও হিমেল বাতাসে কনকনে ঠান্ডায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

মঙ্গলবার (২৩ জানুয়ারি২০২৪) ঢাকায়  সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার এ তাপমাত্রা  চলতি বছরের মধ্যে সর্বনিম্ন। এরআগের দিন  সোমবার (২২ জানুয়ারি) ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, মঙ্গলবার  চলতি মৌসুমে রাজধানী এবং সেই সঙ্গে দেশেরও সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হলো।

রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রার পাশাপাশি মঙ্গলবার চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানায় ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকার স্টেশনের তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াস হলেও বিভিন্ন স্থানে তাপমাত্রা ১০ ডিগ্রির এর নিচে। তাই এখানে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলা চলে।

শৈত্যপ্রবাহ

আবহাওয়া অফিস সূত্রমতে, সর্বনিম্ন তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নামলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। আর ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।

বিএনএ,এসজিএন/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ