34 C
আবহাওয়া
১:১২ অপরাহ্ণ - মে ১৬, ২০২৪
Bnanews24.com
Home » থাভিসিন নতুন থাই প্রধানমন্ত্রী, থাকসিন কারাগারে

থাভিসিন নতুন থাই প্রধানমন্ত্রী, থাকসিন কারাগারে

স্রেথা থাভিসিন নতুন থাই প্রধানমন্ত্রী, থাকসিন কারাগারে

বিশ্ব ডেস্ক: জাতীয় নির্বাচনের পর সরকার গঠনে প্রায় ১০০ দিনের রাজনৈতিক অচলাবস্থার পর ফেউ থাইয়ের প্রার্থী স্রেথা থাভিসিন সংসদে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। মঙ্গলবার(২২ আগস্ট) দেশটির সংসদে সারদিন আলাপ আলোচনা তর্ক বিতর্ক শেষে সন্ধ্যায় ফেউ থাইয়ের প্রার্থী স্রেথা থাভিসিন প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

রাতে প্রাক্তন রিয়েল-এস্টেট টাইকুন  প্রধানমন্ত্রী-নির্বাচিত স্রেথা থাভিসিন বলেন যে, তিনি থাই জনগণের জীবনযাত্রার উন্নতির জন্য সর্বাত্মক কাজ করতে প্রস্তুত। ফেউ থাই পার্টির সদর দফতরে তিনি এই প্রতিশ্রুতি দেন।

এদিকে নিজ দল হতে প্রধানমন্ত্রী নির্বাচিত হতে যাচ্ছে এমন সংবাদে দেশে ফিরেছেন দেশটির সাবেক থাকসিন সিনাওয়াত্রা।

থাইল্যান্ডের প্রাক্তন প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা ১৫ বছর স্বেচ্ছায় নির্বাসনে থাকার পর নিজ দেশ থাইল্যান্ডে ফিরেছেন। বিমান বন্দর থেকে তাকে দ্রুত গ্রেপ্তার করা হয় এবং আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়।

থাকসিন সিনাওয়াত্রা  ২০০১ সালে প্রধানমন্ত্রী হিসাবে তার নির্বাচন নিশ্চিত করেছিলেন এবং ২০০৫ সালে স্বাচ্ছন্দ্যে পুনঃনির্বাচিত হন।

কিন্ত ২০০৬ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়। তিনি দেশ ছেড়ে পালিয়ে যান।  দুর্নীতির অভিযোগে তার অনুপস্থিতিতে বিচার কাজ সম্পন্ন করা হয়। তাকে আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ