32 C
আবহাওয়া
১২:৫৯ অপরাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » তিন বছরে ভরিতে সোনার দাম বেড়েছে ৩০ হাজার টাকা

তিন বছরে ভরিতে সোনার দাম বেড়েছে ৩০ হাজার টাকা

বেড়েছে স্বর্ণের দাম

বিএনএ ডেস্ক: বাংলাদেশে সোনার দাম বাড়ছে তো বাড়ছেই। মাত্র তিন বছরের ব্যবধানে প্রতি ভরি সোনার দাম বেড়েছে ৩০ হাজার টাকা। প্রতি ভরি সোনার দাম এখন লাখ টাকা ছাড়িয়েছে, যা তিন বছর আগেও ছিল ৭০ হাজার টাকার কম। গতকাল শুক্রবার থেকে কার্যকর হয়েছে সোনার দাম, যেখানে ভালো কোয়ালিটির সোনা বিক্রি হচ্ছে ১ লাখ ৭৭৭ টাকায়। খবর বিবিসি বাংলার।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি বা বাজুস গত মার্চেই তারা দাম প্রায় সাড়ে সাত হাজার টাকা বাড়িয়েছিল। এরপর ৭ জুন বাড়িয়েছিল আরও প্রায় দুই হাজার টাকা। মাঝে অল্প কিছু কমে আবার বেড়ে সর্বশেষ দাম ছিল ৯৮ হাজার ৪৪৪ টাকা। শেষ পর্যন্ত শনিবার প্রতি ভরির দাম ইতিহাসে প্রথমবারের মতো এক লাখ টাকার মাইলস্টোন অতিক্রম করল।

প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে তুলনা করলে বাংলাদেশের সোনার দাম অনেকটা লাগামছাড়া বৃদ্ধি পেয়েছে। গত তিন বছরে বাংলাদেশে স্বর্ণের দাম বেড়েছে ৪৩ শতাংশ। অন্যদিকে ভারতে দাম বেড়েছে ১৫ শতাংশ।

ভারতে গত তিন বছরে ভরিপ্রতি সোনার দাম প্রায় আট হাজার রুপি বাড়লেও বাংলাদেশে বেড়েছে প্রায় ৩০ হাজার টাকা। শুক্রবার প্রতিবেশী ভারতে ২২ ক্যারেটের আজকের মূল্য ৫৫ হাজার ৪০০ ভারতীয় টাকা আর ২৪ ক্যারেট ৬০ হাজার ৪৪০ টাকা।

তিন বছর আগে ভারতে একই পরিমাণ ২২ ক্যারেট সোনার দাম ছিল ৪৮ হাজার ৯০৬ টাকা আর ২৪ ক্যারেট ছিল ৫২ হাজার ৫১৫ টাকা। আর তিন বছর আগে অর্থাৎ ২০২০ সালে বাংলাদেশে সোনার ভরি ছিল ৭০ হাজার টাকার সামান্য কম।

সোনার আমদানিকারক ও ব্যবসায়ীরা বলছেন ‘বৈশ্বিক যুদ্ধ পরিস্থিতি’ আর ‘অকার্যকর আমদানি নীতি’র কারণেই সোনার দাম বেড়েই চলেছে, যা কমার লক্ষণ খুব একটা নেই বলেই মনে করেন তারা।

অর্থনীতিবিদরা মনে করেন, বৈশ্বিক পরিস্থিতি দাম বৃদ্ধিতে ভূমিকা রাখলেও এত দাম হওয়া উচিত নয়। বরং সোনার যথাযথ বাজার মেকানিজম না থাকাকেই দাম অসহনীয় পর্যায়ে চলে যাওয়ার জন্য দায়ী বলে মনে করেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক সায়মা হক বিদিশা বলেন, “বাংলাদেশে সোনার দামের ক্ষেত্রে উল্লম্ফন ঘটেছে কিন্তু এই উল্লম্ফনের কোনো ‘যৌক্তিক ও সুনির্দিষ্ট’ কারণ নেই।”

‘যুদ্ধ ও অন্যান্য কারণে দাম বাড়বে সেটা স্বাভাবিক। কিন্তু তাই বলে এতটা বাড়বে কেন? এভাবে আকাশচুম্বী হচ্ছে দাম সোনার কার্যকর বাজারব্যবস্থা ও রেগুলেশন্স না থাকায়’, বিবিসি বাংলাকে বলছিলেন তিনি।

যদিও চলতি বছরের শুরুতেই বিশেষজ্ঞরা আভাস দিয়েছিলেন যে এ বছর সোনার দাম অনেক বেড়ে যেতে পারে। বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারিতে বাংলাদেশে প্রতি ভরি সোনার দাম ছিল ৯৩ হাজার ৪২৯ টাকা। জুলাইতে এসে এই দাম এক লাখ অতিক্রম করল এবং এই দাম শিগগিরই কমে আসার কোনো সম্ভাবনাও দেখছেন না সংশ্লিষ্টরা।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল বলছেন, ‘রাশিয়া সোনার উৎপাদনকারী বড় দেশ এবং যুদ্ধের জের ধরে কয়েক বছর ধরে নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার স্বর্ণ বাজারে আসছে না।’

‘হঠাৎ করে কাল যুদ্ধ বন্ধ হয়ে গেলে হয়তো দাম কমতে পারে। এ ছাড়া ডলারের বিনিময় হার, ক্রুড ওয়েলের দামসহ আনুষঙ্গিক বিষয় বিবেচনা নিলে বলতে হয় দাম কমার আপাতত কোনো লক্ষণ আমরা দেখছি না,’ বিবিসি বাংলাকে বলছিলেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশে সুদের হার বৃদ্ধি এবং মন্দার আশঙ্কার কারণে বিশ্ববাজার অনিশ্চিত হয়ে পড়ার কারণে সোনার দাম বৃদ্ধির আশঙ্কা করছিলেন অনেকে।

আবার বিশ্বের অনেক দেশে মুদ্রাস্ফীতি ধারণার চেয়ে বেশি বৃদ্ধি পাওয়ার কারণে গত বছর ব্যাংকগুলো সোনাতেই বেশি বিনিয়োগ করছিল। একই সঙ্গে ডলারের দাম ব্যাপক বেড়ে যাওয়াকেও অনেকে সোনার দাম বৃদ্ধির জন্য দায়ী করে থাকেন।

আবার অন্য বৈশ্বিক মুদ্রার সঙ্গে ডলারের দাম কমে গেলেও সোনার দাম বেড়েছে। অনেক বিশ্লেষক অবশ্য কোভিড মহামারির পর আবার যুদ্ধ পরিস্থিতি ও চীনের অর্থনীতির গতি ধীর হওয়াকেও সোনার দাম বৃদ্ধির অন্যতম কারণ হিসেবে উল্লেখ করেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ