29 C
আবহাওয়া
৩:১১ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » রোহিঙ্গা গণহত্যা মামলা: মিয়ানমারের আপত্তির বিষয়ে রায় আজ

রোহিঙ্গা গণহত্যা মামলা: মিয়ানমারের আপত্তির বিষয়ে রায় আজ

রোহিঙ্গা গণহত্যা মামলা

বিএনএ বিশ্বডেস্ক : রোহিঙ্গা গণহত্যার অভিযোগে দায়ের হওয়া মামলায় মিয়ানমারের আপত্তির ব্যাপারে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিজে) রায় দেবে আজ।আইসিজে সভাপতি বিচারপতি জোয়ান ই ডনোগু শুক্রবার স্থানীয় সময় বিকেলে এর রায় পড়ে শোনাবেন ।

২০১৭ সালে বাংলাদেশের সীমান্ত লাগোয়া রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ঘরবাড়ি পুড়িয়ে দিয়ে, ধর্ষণ ও হত্যা করে জাতিগত নিধন অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। সেসময় নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ১০ লাখ রোহিঙ্গা। তারা এখনো তাদের জন্মভূমিতে ফিরতে পারেনি।

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে ২০১৯ সালের নভেম্বরে মিয়ানমারের বিরুদ্ধে বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা করে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। ওই বছরের ১০-১২ ডিসেম্বর এই মামলায় প্রথমবার প্রাথমিক শুনানি হয়। এতে গাম্বিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির আইন ও বিচার মন্ত্রী আবুবকর তামবাদু। আর মিয়ানমারের পক্ষে শুনানিতে অংশ নেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি।

২০২০ সালে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার দলিল দাখিল করে গাম্বিয়া। সেখানে দেখানো হয়, মিয়ানমারের সামরিক বাহিনী কীভাবে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালিয়েছে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ