31 C
আবহাওয়া
৯:১৬ অপরাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ফের ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

ফের ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

ফের ভূমিকম্পে কাঁপল তাইওয়ান

বিএনএ, বিশ্বডেস্ক : পূর্ব তাইওয়ানে সোমবার(২২ এপ্রিল ২০২৪) বিকেলে সিরিজ ভূমিকম্প হয়েছে। হুয়ালিয়েন কাউন্টির বাসিন্দারা .৪ থেকে ৫.৫ মাত্রার পাঁচটি ভূমিকম্প  অনুভূত করেন। গত ৩ এপ্রিল কাউন্টিতে ৭.২ মাত্রার ভূমিকম্পের পর থেকে স্থানীয়রা খুব অস্থির থাকছেন ভূমিকম্পের জন্য।

সিরিজের সবচেয়ে বড়, একটি ৫.৫ মাত্রার ভূমিকম্প যা বিকাল ৫.০৮ মিনিটে আঘাত হানে। সেন্ট্রাল ওয়েদার অ্যাডমিনিস্ট্রেশন (সিডব্লিউএ) অনুসারে সোমবার, হুয়ালিয়েন কাউন্টির শউফেং টাউনশিপে ২৬.৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে হুয়ালিয়েন কাউন্টি হলের ১০ কিলোমিটার গভীরে প্রথম ঘটনাটি ঘটেছে।

ভূমিকম্পের তীব্রতা, যা একটি ভূমিকম্পের ঘটনার প্রকৃত প্রভাব পরিমাপ করে, হুয়ালিয়েন এবং নান্টো কাউন্টিতে সর্বোচ্চ ছিল, যেখানে তাইওয়ানের ৭-স্তরের তীব্রতার স্কেলে এটি 4 পরিমাপ করা হয়েছিল, তবে এটি তাইওয়ানের বেশিরভাগ অংশ জুড়ে অনুভূত হয়েছিল।

তাইওয়ানের রাজধানী স্থানীয় সময় সোমবার বিকেলে একটি ‘শক্তিশালী’ ভূমিকম্পে ফের কেঁপে ওঠে। এএফপি কর্মীরা এ খবর দিয়েছেন। এ ছাড়া কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন এটিকে পূর্ব হুয়ালিয়েনে উদ্ভূত একটি ৫.৫ মাত্রার কম্পন হিসেবে চিহ্নিত করেছে বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

বার্তাসংস্থা এএফপির এক সাংবাদিক বলেছেন, এই মাসের শুরুতে হওয়া ভয়াবহ ভূমিকম্পের পর এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বা আফটারশক। হুয়ালিয়েনের ফায়ার ডিপার্টমেন্ট তার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া চ্যানেলে একটি পোস্টে বলেছে, ভূমিকম্পের কারণে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা পরিদর্শনের জন্য তারা টিম পাঠিয়েছেন।

কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন জানিয়েছে, ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর উৎপত্তি পূর্ব হুয়ালিয়েনে। তবে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপের তথ্যানুসারে, ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৩। এর উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ৮ দশমিক ৯ কিলোমিটার গভীরে।

চলতি মাসের ৩ তারিখে তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে অন্তত ১৭ জনের প্রাণহানি হয়।

বিএনএ/এমএফ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ