24 C
আবহাওয়া
৫:০৫ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » সব ধরণের টিকা উৎপাদনে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

সব ধরণের টিকা উৎপাদনে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

সব ধরণের টিকা উৎপাদনে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: স্বাস্থ্যমন্ত্রী

বিএনএ, ঢাকা: টিকা প্রত্যেক বছর নিতে হলে উৎপাদনের চেষ্টা করা হবে। ইতিমধ্যে বেশ কিছু কার্যক্রম হাতে নেয়া হয়েছে। শুধু করোনা টিকা নয় সব ধরণের টিকা উৎপাদনে প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২২ এপ্রিল) ২০২১-২২ শিক্ষাবর্ষের বিডিএস ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গিয়ে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, মে মাসের কলেরা টিকার ব্যবস্থা করা হয়েছে। যেসব এলাকায় কলেরা-ডায়রিয়ার প্রাদুর্ভাব বেশি সেখানে টিকা দেয়া হবে। জানান, টিকা কার্যক্রম বাড়ানোর পরিকল্পনা আছে সরকারের। যারা এখনো করোনার টিকা নেয়নি তাদের সবাইকে টিকা নেয়ার আহ্বান জানান জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা গ্রহণের উদ্দেশ্যে এবছর ডিজিটাল পদ্ধতিতে বিডিএস পরীক্ষার প্রশ্নপত্র বিতরণ করা হয়েছে। আগামীতে পরীক্ষার মান আরও বৃদ্ধিতে সরকার কাজ শুরু করেছে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, মোট ৩০০ নম্বরের মাধ্যমে সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটের জন্য ৫৪৫ জন শিক্ষার্থী বাছাই করা হবে। সরকারী ও বেসরকারী মোট আসন সংখ্যা ১৯৫০ টি। এর মধ্যে মুক্তিযোদ্ধা, উপজাতি ও অ-উপজাতিতের জন্য নির্ধারিত আসন বাদে জাতীয় মেধায় শতকরা ৮০ ও জেলা কোটায় শতকরা ২০ জন শিক্ষার্থী সুযোগ পাবে।

এবছর বিডিএস পরীক্ষায় আবেদন করেন ৬৫ হাজার ৯০৭ জন। এর মধ্যে শুধু ঢাকাতেই আবেদনকারী ৩১ হাজার ৩৫ জন। সরকারি প্রতিষ্ঠানে প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ১২১ জন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ