28 C
আবহাওয়া
১২:১৩ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-৯ (দিনাজপুর-৪)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-৯ (দিনাজপুর-৪)


বিএনএ, ঢাকা : বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রকাশ করছে। আজ থাকছে দিনাজপুর-৪ আসনের হালচাল।

দিনাজপুর-৪ আসন

দিনাজপুর-৪ সংসদীয় আসনটি চিরি বন্দর ও খান্সামা উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ৯ নাম্বার আসন।

প্রথম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মোহাম্মদ আব্দুল আউয়াল বিজয়ী

১৯৭৩ সালের ৭ মার্চ অনুষ্ঠিত প্রথম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনটি রংপুর-৯ নামে পরিচিত ছিল। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৩৭ হাজার ৬ শত ৪৮ জন। ভোট প্রদান করেন ৬৪ হাজার ২ শত ৮৭ জন। নির্বাচনে আওয়ামী লীগের মোহাম্মদ আব্দুল আউয়াল বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৫৮ হাজার ১ শত ৭১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ন্যাপ মোজাফ্ফর এর মিজানুর রহমান । কুড়েঘর প্রতীকে তিনি পান ৩ হাজার ৪ শত ৭০ ভোট।

দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী শাহ মাহতাব আহমেদ নির্বাচিত

১৯৭৯ সালের ১৮ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত দ্বিতীয় সংসদ নির্বাচনে এই আসনটি পরিচিতি হয় দিনাজপুর– ৯ নামে। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ২২ হাজার ৩ শত ৮১ জন। ভোট প্রদান করেন ৬০ হাজার ৮৯ জন । আওয়ামী লীগের প্রার্থী শাহ মাহতাব আহমেদ বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ২৮ হাজার ৯শত ৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির আলতাফ হোসেন।ধানের শীষ প্রতীকে তিনি পান ২৩ হাজার ৮শত ৪১ ভোট।

তৃতীয় সংসদ নির্বাচনে ওয়াকার্স পার্টির মিজানুর রহমান বিজয়ী

১৯৮৬ সালের ৭ই মে অনুষ্ঠিত তৃতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৯ আসনটি নাম পরিবর্তন করে রাখা হয়, দিনাজপুর-৪। নির্বাচনে ভোট প্রদান করেন ৭৩ হাজার ৩ শত ৩ জন। ওয়াকার্স পার্টির মিজানুর রহমান বিজয়ী হন। হাতুড়ি প্রতীকে তিনি পান ৪০ হাজার ৪শত ২৭ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী শাহ আক্কাস আফিন আহমেদ। তিনি পান ১৩ হাজার ৪শত ৯৮ ভোট। এই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি।

চতুর্থ সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মোহাম্মদ সাখাওয়াত রহমান নির্বাচিত

১৯৮৮ সালের ৩রা মার্চ অনুষ্ঠিত চতুর্থ সংসদ নির্বাচনে আওয়ামীলীগ, বিএনপিসহ পরিচিত রাজনৈতিক দল গুলো অংশগ্রহণ করেনি। নির্বাচনে জাতীয় পার্টির মোহাম্মদ সাখাওয়াত রহমান বিজয়ী হন। লাঙ্গল প্রতীকে তিনি পান ৭৪ হাজার ৯ শত ২৪ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সম্মিলিত বিরোধী দলের এম.এম এ রশীদ । তিনি পান ১৪ হাজার ৪৬ ভোট।

YouTube player

পঞ্চম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মিজানুর রহমান মানু বিজয়ী

১৯৯১ সালের ২৭ই ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম সংসদ নির্বাচনে এই আসনে ভোটার ছিলেন ১ লাখ ৯২ হাজার ২শত ৬২ জন। ভোট প্রদান করেন ১ লাখ ২৩ হাজার ৮ শত ৫৬ জন। নির্বাচনে আওয়ামী লীগের মিজানুর রহমান মানু বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৫৮ হাজার ৭ শত ৪৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জামায়াত ইসলামীর আফতাব উদ্দিন মোল্লা। দাঁড়িপাল্লা প্রতীকে তিনি পান ৩৫ হাজার ৫ শত ৩৫ ভোট।

সপ্তম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মিজানুর রহমান মানু  পুন:নির্বাচিত

১৯৯৬ সালের ১২ই জুন অনুষ্ঠিত সপ্তম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৯৩ হাজার ৫শত ৮৩ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৪৫ হাজার ২ শত ৫৪ জন। নির্বাচনে আওয়ামী লীগের মিজানুর রহমান মানু বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৫৯ হাজার ৭ শত ৪৬ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির এডভোকেট আব্দুল হালিম। ধানের শীষ প্রতীকে তিনি পান ৪৪ হাজার ৩ শত ৯৪ ভোট।

অষ্টম সংসদ নির্বাচনে বিজয়ী বিএনপির আখতারুজ্জামান মিয়া

২০০১ সালের ১ অক্টোবর অনুষ্ঠিত অষ্টম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৪০ হাজার ১ শত ২৮ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৭ হাজার ১ শত ৬১ জন। নির্বাচনে বিএনপির আখতারুজ্জামান মিয়া বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ১লাখ ৮ হাজার ৩শত ৬০ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের মিজানুর রহমান মানু। নৌকা প্রতীকে তিনি পান ৮৭ হাজার৩ শত ৫১ ভোট।

নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী বিজয়ী

২০০৮ সালের ২৯শে ডিসেম্বর নবম সংসদ নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৭৩ হাজার ৮ জন। ভোট প্রদান করেন ২লাখ ৫৩ হাজার ৪শত ৯৪ জন। আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ১৭ হাজার ৭ শত ৮৩ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির আখতারুজ্জামান মিয়া । ধানের শীষ প্রতীকে তিনি পান ৭৮ হাজার ৯ শত ৫০ ভোট।

দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী পুন:নির্বাচিত

২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসনে ভোটার ছিলেন ১ লাখ ৪৬ হাজার ২ শত ৩৫ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৪৫ হাজার ৪ শত ৩৮ জন। নির্বাচনে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ১ লাখ ৪২ হাজার ৬ শত ৪১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ওয়ার্কাস পার্টির এনামুল হক সরকার। হাতুড়ি প্রতীকে তিনি পান ২ হাজার ৭ শত ৯৭ ভোট। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশ গ্রহণ করেনি।

একাদশ সংসদ নির্বাচনে তৃতীয়বারের মতো বিজয়ী আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসনে ভোটার ছিলেন ৩ লাখ ৪২ হাজার ৮ শত ৮৪ জন। ভোট প্রদান করেন ২ লাখ ৭৫ হাজার ৭ শত ৯৫ জন। নির্বাচনে প্রার্থী ছিলেন ৭ জন।

নৌকা প্রতীকে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী, ধানের শীষ প্রতীকে আখতারুজ্জামান মিয়া, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মোনাজাত চৌধুরী কাস্তে প্রতীকে সিপিবির রেযাজুল ইসলাম, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মিজানুর রহমান, কোদাল প্রতীকে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাজেদুল আলম, হারিকেন প্রতীকে মুসলিম লীগের মোজাফফর হোসেন প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ২ লাখ ৩ হাজার ৮শত ৬৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বিএনপির আখতারুজ্জামান মিয়া ।ধানের শীষ প্রতীকে তিনি পান ৬১ হাজার ৭ শত ৬ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্য ফ্রন্ট নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, দিনাজপুর-৪ আসনে প্রথম, দ্বিতীয়, পঞ্চম, সপ্তম, নবম, দশম ও একাদশ সংসদে আওয়ামী লীগ, তৃতীয় সংসদে ওয়ার্কাস পার্টি, চতুর্থ সংসদে জাতীয় পার্টি, অষ্টম সংসদে বিএনপি প্রার্থীরা বিজয়ী হন। আওয়ামী লীগ বিগত ৭টি সংসদ নির্বাচনে বিজয়ী হলেও বিএনপির সাংগঠনিক অবস্থা মজবুত। সেদিক থেকে দ্বাদশ সংসদ নির্বাচনে দিনাজপুর-৪ আসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সরাসরি লড়াই হবে।

বিএনএ/শিরীন, ওজি, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ