34 C
আবহাওয়া
২:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » রাশিয়া যাবেন সি চিন পিং

রাশিয়া যাবেন সি চিন পিং


বিএনএ, বিশ্বডেস্ক: ভ্লাদিমির পুতিনের সঙ্গে শীর্ষ পর্যায়ের একটি বৈঠকে বসতে রাশিয়া সফরের প্রস্তুতি নিচ্ছে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, চীন এখন ইউক্রেন নিয়ে আরও সক্রিয় ভূমিকা নিতে চায়। সি চিন পিং যুদ্ধ বন্ধ করতে এবং শান্তি আলোচনা শুরু করতে উদ্যোগ নিতে চান। সেই সঙ্গে তিনি এটাও নিশ্চিত করতে চান, এই সংঘাতে পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে না।

ওই প্রতিবেদনে বলা হয়, শীর্ষ বৈঠকের দিন স্থির হয়নি। তবে সি চিন পিং এপ্রিল বা মে মাসে যেতে পারেন। ওই সময় দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানিকে হারানোর বিজয়োৎসব পালন করবে রাশিয়া।

এদিকে ইউক্রেনে শান্তি ফেরানোর লক্ষ্যে কূটনৈতিক প্রচেষ্টা এগিয়ে নিতে গতকাল মঙ্গলবার মস্কো পৌঁছেছেন চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই। ফ্রান্স, ইতালি, হাঙ্গেরি ও জার্মানি সফরের পর তিনি রাশিয়ায় গেছেন। সফরকালে তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। মস্কোর সঙ্গে সি চিন পিংয়ের সম্ভাব্য সফর নিয়েও আলোচনা হতে পারে।

গত বছর বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক শুরুর আগে সি চিন পিং এবং পুতিন চীনে ব্যক্তিগতভাবে দেখা করেছিলেন। সেটা ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেন আক্রমণ করার কয়েক দিন আগে। তারা দুইজনই ‘সীমাহীন’ অংশীদারত্ব ঘোষণা করেছিলেন। যেখানে সহযোগিতার কোনো ক্ষেত্রই ‘নিষিদ্ধ’ ছিল না। গত ডিসেম্বরে তাদের মধ্যে ভিডিও কলে কথাও হয়েছিল।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ