চবিতে সপ্তম প্রতীকি জাতিসংঘ সম্মেলন শুরু ২৫ জানুয়ারি

বিএনএ, চবি: “সহিংসতা রোধে শান্তিপূর্ণ সংহতির মাধ্যমে মানবাধিকার নিশ্চিতকরণ” প্রতিপাদ্যকে সামনে রেখে বিগত বছরগুলোর ধারাবাহিকতায় এবছরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সংস্থা (সিইউমুনা) এর আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৩” (CUMUN23)। অনুষ্ঠানটি আগামী ২৫জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২৮জানুয়ারি পর্যন্ত।

রোববার (২২ জানুয়ারি) এই সম্মেলন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে সিইউমুনা। উক্ত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সিইউমানুনা ২০২৩ এর মহাসচিব দেবজ্যোতি ধর, ডিরেক্টর জেনারেল ইফতে খায়রুল প্রান্ত, চিফ অফ স্টাফ আরশি ইরতিজা, চার্জ দি অ্যাফেয়ার্স অরিজিত বিশ্বাস এবং ইউএসজি অফ মিডিয়া ও ক্রিয়েটিভ ব্র‍্যান্ডিং সৈয়দা ফাইরুজ হোসেন।

সংবাদ সম্মেলনে মহাসচিব দেবজ্যোতি ধর বলেন, “এই সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়সহ স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় চার শতাধিক শিক্ষার্থীরা জাতিসংঘের কূটনৈতিক কর্মকাণ্ড অনুশীলনের মাধ্যমে বিশ্বে চলমান বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিরূপণে কার্যকর ভূমিকা পালন করবে। ভারত, আফগানিস্তান, পূর্ব তিমুর, মালয়েশিয়া থেকে প্রতিনিধিরাও এ সম্মেলনে অংশ নিতে যাচ্ছে।”

এই বর্ণাঢ্য আয়োজনে এবার ১০টি কমিটি থাকছে। কমিটিগুলো হল নিরাপত্তা পরিষদ (UNSC), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (DISEC), জাতিসংঘ মানবাধিকার কমিশন (UNHRC), জাতিসংঘ উন্নয়ন কার্যক্রম (UNDP), জাতিসংঘ জলবায়ু বিষয়ক কাঠামো (UNFCCC), বাণিজ্য ও উন্নয়ন সংক্রান্ত জাতিসংঘ কমিটি (UNCTAD), অপরাধ প্রতিরোধ ও ফৌজদারী বিচার কমিশন (CCPJ), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (OPEC), বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা (IP)।

আগামী ২৫ জানুয়ারি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। সেই সাথে বিশেষ অতিথি হিসেবে থাকছেন উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া এবং জাতিসংঘ বাংলাদেশ হতে বিশেষ প্রতিনিধি। আরো থাকবেন বিভিন্ন অনুষদের ডিন মহোদয়গণ এবং শিক্ষকবৃন্দ।

এবারের আয়োজনে মিডিয়া পার্টনার হিসেবে থাকছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং নলেজ পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ বাংলাদেশ। আগামী ২৮ জানুয়ারি সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে জাতিসংঘের আদলে প্রতীকী এ সম্মেলনের সমাপ্তি ঘটবে।

বিএনএ/ সুমন, এমএফ