27 C
আবহাওয়া
৮:৫১ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » সাভারে ট্যানারি শ্রমিকদের বিক্ষোভ

সাভারে ট্যানারি শ্রমিকদের বিক্ষোভ


বিএনএ, সাভার : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সাভারের চামড়া শিল্প নগরী বন্ধ করে দেওয়ার সুপারিশের প্রতিবাদে বিক্ষোভ করেছে ট্যানারির কয়েকশত শ্রমিক।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্পনগরীতে এই সুপারিশ প্রত্যাহার করার দাবি জানিয়ে প্রতিবাদ সভা ও বিক্ষোভ করেছে বিভিন্ন ট্যানারির কয়েক শতাধিক শ্রমিক।

এ সময়  বিক্ষোভরত শ্রমিকরা বলেন, সাভারের হেমায়েতপুরে ট্যানারি কারখানা বন্ধ করে দিলে চামড়া প্রসেসিং এ জড়িত ৬ হাজার শ্রমিক চাকরি হারিয়ে পথে বসবে। এছাড়া এ খাতে সংশ্লিষ্ট কাঁচা চামড়া যোগানের উৎস গরুর খামারি, মাংস ব্যবসায়ী, কাঁচা চামড়া ব্যবসায়ী, কেমিক্যাল ব্যবসায়ী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা জড়িত। যারা রফতানি বাণিজ্যে বৈদেশিক মুদ্রা অর্জনসহ দেশীয় বাজারের চাহিদা পূরণ করে জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। অথচ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কোন কিছু বিবেচনায় না নিয়ে শুধুমাত্র বর্জ্য ব্যবস্থাপনা যথাযথ না হওয়ার কারণ দেখিয়ে চামড়া শিল্প নগরী বন্ধ করে দেওয়ার সুপারিশ করেছে। আমরা এর তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই।

প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে ট্যানারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আব্দুল মালেকসহ বিভিন্ন ট্যানারি শ্রমিক ও সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ/ ইমরান খান/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ