29 C
আবহাওয়া
৮:০৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সারাদেশে চলছে পণ্য পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতি

সারাদেশে চলছে পণ্য পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতি

সারাদেশে চলছে পণ্য পরিবহন মালিক-শ্রমিকদের কর্মবিরতি

বিএনএ ঢাকা: সারাদেশে বাংলাদেশ কার্ভাডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্যপরিবহন মালিক অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের ডাকা ৭২ ঘণ্টার কর্মবিরতি চলছে। ১৫ দফা দাবিতে  এ কর্মসূচি পালন করা হচ্ছে। মঙ্গলবার সকাল ৬টা থেকে এ কর্মবিরতি শুরু হয়। চলবে ২৪ সেপ্টেম্বর (শুক্রবার) সকাল ৬টা পর্যন্ত।

তাদের ১৫ দফা দাবির মধ্যে রয়েছে- মোটরযান মালিকদের ওপর আরোপিত অগ্রিম আয়কর বা বর্ধিত আয়কর অবিলম্বে বাতিল এবং ইতোমধ্যে আদায় করা বর্ধিত কর স্ব স্ব মালিককে ফেরত দিতে হবে। পুলিশের ঘুষ বাণিজ্যসহ সব ধরনের হয়রানি বন্ধ, গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য নির্দিষ্ট স্থান নির্ধারণ, যেসব চালক ভারী মোটরযান চালাচ্ছে তাদের সহজ শর্তে এবং সরকারি ফি এর বিনিময়ে অবিলম্বে ভারী ড্রাইভিং লাইসেন্স দিতে হবে। সব শ্রেণির মোটরযানে নিয়োজিত সড়ক পরিবহন শ্রমিকদের রাষ্ট্রীয় বাহিনীর মতো রেশনিং সুবিধার আওতায় আনা, চট্টগ্রামে অবস্থিত ট্রান্সপোর্ট এজেন্সি মনোনীত প্রতিনিধি এবং সব ড্রাইভার ও সহকারীকে চট্টগ্রাম বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধার্থে বাৎসরিক নবায়নযোগ্য বায়োমেট্রিক স্মার্টকার্ড প্রদান, প্রতি ৫০ কিলোমিটার পরপর পণ্যপরিবহন শ্রমিকদের জন্য দেশের সড়ক-মহাসড়কের নিরাপদ দূরত্বে বিশ্রামাগার ও কার্ভাডভ্যান-ট্রাক-প্রাইমমুভার টার্মিনাল নির্মাণ, সারাদেশের জন্য একই পরিমাণ ওজন নির্ধারণ করে অতিরিক্ত (ওভারলোড) পণ্যপরিবহন বন্ধে লোডিং পয়েন্ট তথা পণ্যপরিবহনের উৎসস্থলে সরকার নির্ধারিত ওজন নিশ্চিত করে পণ্যবাহী গাড়িগুলোতে মালামাল লোড করা এবং লোড করা গাড়িগুলোকে উৎসস্থলে পণ্যের ওজনস্লিপ দিতে হবে।

এ ব্যাপারে ট্রাক মালিক-শ্রমিক নেতারা বলেন, করোনা পরিস্থিতিতে সারাবিশ্বের ব্যবসা-বাণিজ্য যখন বিপর্যস্ত, সেই সময় সরকার পণ্য পরিবহণ মালিকদের ওপর অগ্রিম আয়কর চাপিয়ে দিয়েছে। তা বাতিলের পাশাপাশি মহাসড়কে গাড়ির কাগজপত্র চেকিংয়ের জন্য স্থান নির্ধারণ, প্রতি ৫০ কিলোমিটার পরপর পণ্য পরিবহণ শ্রমিকদের জন্য বিশ্রামাগার নির্মাণ, সরকার অনুমোদিত ইউনিয়নগুলোর কল্যাণ তহবিলের চাঁদা আদায়ে বাধা অপসারণসহ ১৫ দফা দাবিতে তারা পালন করছেন কর্মবিরতি।

কর্মবিরতি চলাকালে এসব পরিবহণ রাস্তায় চলাচল করবে না এবং সংশ্লিষ্টরা কেউ অফিসে যাবেন না। পাশাপাশি মালিক শ্রমিকদের জীবন জীবিকা এবং শান্তিপূর্ণ ব্যবসার পথে সব বাধা দূর ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়েছেন নেতারা।

বাংলাদেশ কাভার্ডভ্যান-ট্রাক-প্রাইমমুভার পণ্যপরিবহন মালিক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জাফর আলম বলেন, ১৫ দফা দাবি না মানায়  সারাদেশে তাদের কর্মবিরতি শুরু হয়েছে।

এদিকে, কর্মবিরতির কারণে মঙ্গলবার সকাল থেকে পণ্য নিয়ে কোনো ট্রাক, কাভার্ডভ্যান ও প্রাইমমুভার চট্টগ্রাম বন্দরে প্রবেশ করছে না। একইভাবে বন্দর থেকে পণ্য নিয়ে কোনো গাড়ি বেরও হচ্ছে না।   ধর্মঘটের সমর্থনে সল্টগোলা এলাকায় মিছিল-সমাবেশ করেছে শ্রমিকরা। সে সময় ১৫ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানান তারা।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ