25 C
আবহাওয়া
২:৪৪ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » গুনাহ মাফের ৮ আমল

গুনাহ মাফের ৮ আমল

গুনাহ মাফের ৮ আমল

বিএনএ ডেস্ক: মহান আল্লাহ বিভিন্ন উছিলায় তার বান্দাকে ক্ষমা করতে চান। তিনি ক্ষমা করতেই ভালোবাসেন। বান্দাকে শুধু সেই ক্ষমা পাওয়ার জন্য কোরআন-হাদিসের নির্দেশিত পথে নিজেকে পরিচালিত করতে হবে।

নবীজি (সা.) বিভিন্ন সময় সাহাবায়ে কেরামকে এমন কিছু আমল শিক্ষা দিয়েছেন, যেগুলো করলে গোটা জীবনের গুনাহ মাফ হয়ে যাওয়ার সুসংবাদ রয়েছে।

তবে কেউ কেউ এসব হাদিসের ব্যাখ্যায় বলেছেন, এই হাদিসগুলোতে সগিরা গুনাহের কথা বলা হয়েছে। কবিরা গুনাহ মাফ হওয়ার জন্য বিশুদ্ধভাবে তওবা করা জরুরি। নিম্নে তার কয়েকটি তুলে ধরা হলো—

উত্তমরূপে অজু করে নামাজ পড়া: উত্তমরূপে অজু করে একাগ্রচিত্তে নামাজ আদায় করলে মহান আল্লাহর পক্ষ থেকে ক্ষমা পাওয়া যায়। হুমরান (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি ওসমান (রা.)-কে অজু করতে দেখেছি। তিনি তিনবার হাতের ওপর পানি ঢাললেন। এরপর কুলি করলেন, নাকে পানি দিলেন। অতঃপর তিনবার চেহারা (মুখমণ্ডল) ধুলেন। এরপর ডান হাত কনুই পর্যন্ত তিনবার ধুলেন এবং বাঁ হাত কনুই পর্যন্ত তিনবার ধুলেন।

এরপর তিনি মাথা মোছেহ্ করলেন। অতঃপর ডান পা তিনবার ধুলেন, অতঃপর বাঁ পা তিনবার ধুলেন। এরপর বললেন, আমি আল্লাহর রাসুল (সা.)-কে অজু করতে দেখেছি আমার এ অজুর মতোই। এরপর তিনি বলেছেন, যে ব্যক্তি আমার এ অজুর মতো অজু করে দুই রাকাত সালাত আদায় করবে এবং এতে মনে মনে কোনো কিছুর চিন্তা-ভাবনায় লিপ্ত হবে না, তার অতীতের সব গুনাহ ক্ষমা করে দেওয়া হবে। (বুখারি, হাদিস : ১৯৩৪)

পবিত্র হজ পালন: হজ আল্লাহর সন্তুষ্টি অর্জনের অন্যতম আমল। কেউ যদি হজের পরিপূর্ণ আদব রক্ষা করে হজ পালন করতে পারে, তার পূর্ববর্তী সব গুনাহ ক্ষমা করে দেওয়ার ঘোষণা রয়েছে। আবু হুরায়রা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘কোনো ব্যক্তি যদি হজ করে এবং তাতে কোনো রকম অশ্লীল ও অন্যায় আচরণ না করে তাহলে তার পূর্ববর্তী গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।’ (তিরমিজি, হাদিস : ৮১১)

রমযানের রোজা: আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি ঈমানসহ পুণ্যের আশায় রমজানের সিয়ামব্রত পালন করে, তার পূর্বের গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।’ (বুখারি, হাদিস : ৩৮)

শবে কদরের আমল: আবু হুরায়রা (রা.) বলেন, আল্লাহর রাসুল (সা.) ইরশাদ করেন, ‘যে ব্যক্তি ঈমানের সঙ্গে নেকির আশায় কদরের রাতে ইবাদতের মধ্যে রাত জাগবে, তার আগের গুনাহ ক্ষমা করে দেওয়া হবে।’ (বুখারি, হাদিস : ৩৫)

রমজানের কিয়ামুল লাইল: আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, ‘যে ব্যক্তি রমজান মাসে ঈমানের সঙ্গে ও একান্তে আল্লাহর সন্তুষ্টির নিমিত্তে রাতের নামাজ পড়ে তার পূর্ববর্তী সকল গুনাহ ক্ষমা করে দেওয়া হয়।’ (মুসলিম, হাদিস : ১৬৬৪)

জামাতের সহিত নামাজ পড়া: আমাদের সবাই নামাজে সুরা ফাতেহার পর আমিন বলে, তবে আমিন আস্তে বলবে নাকি জোরে বলবে তা নিয়ে মতবিরোধ রয়েছে। যেভাবেই বলুক, যদি কারো আমিন ফেরেশতাদের আমিনের সঙ্গে মিলে যায়, তাহলে তার পূর্ববর্তী সব গুনাহ মাফ হয়ে যাবে বলে হাদিসে পাওয়া যায়। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ইমাম যখন ‘আমিন’ বলে, তোমরাও তখন ‘আমিন’ বলো। কেননা যার ‘আমিন’ বলা ফেরেশতাদের আমিনের সঙ্গে মিলে যাবে, তার পূর্ববর্তী গুনাহ ক্ষমা করে দেওয়া হবে। (নাসায়ি, হাদিস : ৯২৬)
মুসলিম শরিফের একটি বর্ণনায় রুকু থেকে উঠে ‘আল্লাহুম্মা রব্বানা লাকাল হামদ’ বলার ফজিলতও একই বলা হয়েছে। (মুসলিম, হাদিস : ৭৯৯)। এই দুটি আমলই জামাতে নামাজ আদায়ের ক্ষেত্রেই সম্ভব।

সূরা ইয়াসিন পড়া: মাকাল ইবনে ইয়াসার আল মুজানি (রা.) বলেন, নবী (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি শুধু আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশে সুরা ইয়াসিন পড়বে, তার আগের গুনাহ (সগিরা) মাফ করে দেওয়া হবে। তাই তোমরা তোমাদের মৃত্যু (আসন্ন) ব্যক্তিদের কাছে এ সুরা পড়বে।’ (বায়হাকি)

খাওয়ার পর দোয়া: সাহল ইবনে মু’আজ ইবনে আনাস (রহ.) থেকে তাঁর পিতার সূত্রে বর্ণিত।
রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি খাওয়ার পরে দোয়া পাঠ করবে, তার আগে-পরের সব গুনাহ ক্ষমা করা হবে।’ (আবু দাউদ, হাদিস : ৪০২৩, দারেমি)

মহান আল্লাহপাক আমাদের সবার জীবনের সব গুনাহ ক্ষমা করুন। আমিন।

বিএনএনিউজ/বিএম/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ