35 C
আবহাওয়া
১২:৩৯ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে ছাত্রীকে যৌন নিপীড়ন; ছাত্রীদের বিক্ষোভ

চবিতে ছাত্রীকে যৌন নিপীড়ন; ছাত্রীদের বিক্ষোভ

চবিতে ছাত্রীকে যৌন নিপীড়ন; ভিসির বাড়ির সামনে বিক্ষোভ

বিএনএ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক ছাত্রীকে যৌন নিপীড়নের বিচার এবং নিরাপদ ক্যাম্পাসের দাবিতে ভিসির বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ছাত্রীরা। প্রায় সাড়ে চার ঘণ্টা পর হলে ফিরে যান আন্দোলকারীরা। এর আগে ছাত্রী নিপীড়নের বিচারের আশ্বাস দেয় বিশ্ববিদ্যালয় প্রাশাসন।

বুধবার (২০ জুলাই) রাত ৯টার দিকে প্রথমে প্রীতিলতা হলের ছাত্রীরা হলের সামনে থেকে শহীদ মিনারের দিকে যেতে চাইলে প্রক্টরিয়াল বডি তাদের বাধা দেয়। এরপর অন্য ৩টি হল থেকে ছাত্রীরা এসে প্রীতিলতা হলের ছাত্রীদের সঙ্গে যোগ দেন। পরে তারা উপাচার্যের বাসার সামনে অবস্থান নেন।

৪ কর্মদিবসের মধ্যে শিক্ষার্থী নিপীড়নের সুষ্ঠু বিচারের সময়সীমা বেধে দিয়েছেন আন্দোলনকারীরা। বিচার করতে না করতে পারলে প্রক্টরিয়াল বডির পদত্যাগ দাবি করেছেন ছাত্রীরা। বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়ন দমন সেল কার্যকর করার দাবি জানান তারা।

ছাত্রী যৌন নিপীড়নের ঘটনায় বুধবার থেকে সব ছাত্রীকে রাত ১০ টার মধ্যে হলে প্রবেশ করার নির্দেশনা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে শিক্ষার্থীদের অভিযোগ, যৌন নিপীড়নের কোনো বিচার না করে উল্টো ছাত্রীদের উপরই চাপ সৃষ্টি করা অযৌক্তিক।

শিক্ষার্থীরা বলেন, এমন ন্যাককারজনক ঘটনার বিচার করে দোষীদের শাস্তির আওতায় আনা হয় না বলেই বারবার এ ধরনের ঘটনা ঘটে। দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো সান্ধ্য আইন করে ভিক্টিমদের উপরই ব্যবস্থা নেয়ার ঘটনা সবচেয়ে দুঃখজনক।

উল্লেখ্য, গত রোববার রাতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বোটানিক্যাল গার্ডেনে চবির ওই শিক্ষার্থীকে যৌন নিপীড়ন করেন ৫ যুবক। বুধবার বিকেলে হাটহাজারী মডেল থানায় অজ্ঞাতনামাদের আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ভুক্তভোগী ওই শিক্ষার্থী মামলা করেন।

চবিতে ছাত্রীকে যৌন নিপীড়নের প্রতিবাদের শিক্ষার্থীদের বিক্ষোভ
চবিতে ছাত্রীকে যৌন নিপীড়নের প্রতিবাদের শিক্ষার্থীদের বিক্ষোভ

পুলিশ জানায়, বন্ধুর সঙ্গে হলে ফেরার সময় গত রোববার রাত সাড়ে ৯টার দিকে ক্যাম্পাসে ওই শিক্ষার্থীকে আটকায় ৫ অজ্ঞাত যুবক। পরে জোর করে বোটানিক্যাল গার্ডেন এলাকায় নিয়ে সেখানে বিবস্ত্র করে ভিডিও ধারণ করে এবং ইন্টারনেটে ছড়িয়ে দেয়ার হুমকি দেয়। দুর্বৃত্তরা শিক্ষার্থীকে ধর্ষণচেষ্টা ও মারধর করে বলে জানান থানার ওসি।

ঘটনার পরদিন প্রক্টর অফিসে অভিযোগ দেন ভুক্তভোগী শিক্ষার্থী। কিন্তু ২ দিন পরও কাউকে শনাক্ত করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে সিসিটিভি ক্যামেরায় সন্দেহজনক মোটরসাইকেলের ফুটেজ পাওয়া গেছে বলে জানিয়েছেন প্রক্টর রবিউল ইসলাম ভুঁইয়া।

এ ঘটনায় বুধবার দুপুরে প্রক্টরকে আহ্বয়াক করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ