31 C
আবহাওয়া
২:০৯ পূর্বাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্ব মেডিটেশন দিবস আজ

বিশ্ব মেডিটেশন দিবস আজ

মেডিটেশন দিবস

বিএনএ ডেস্ক: মেডিটেশন ও বিজ্ঞানভিত্তিক জীবনযাত্রা নিয়ে আমাদের দেশে এখন সচেতনতা বাড়ছে। এটি খুবই আশার কথা। এ আশাবাদের সঙ্গে যুক্ত হয়েছে আনন্দ। কারণ স্বাস্থ্য অধিদপ্তর সম্প্রতি যোগ-মেডিটেশনকে স্বাস্থ্যসেবার পরিপূরক হিসেবে অন্তর্ভুক্ত করেছে আর এ উদ্যোগকে অভিনন্দন জানিয়েছেন দেশের চিকিৎসক মহল। অন্যন্য বছরের মত আজও (২১ মে) বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালন করা হচ্ছে। এ বছর দেশে দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’।

দিবসটি উপলক্ষে রোববার স্বেচ্ছাসেবী সংগঠন কোয়ান্টাম ফাউন্ডেশন জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণসহ সারা দেশে ভোর ৬টায় একযোগে বিভিন্ন উন্মুক্ত স্থানে প্রাণায়াম বা দমচর্চা, প্রত্যয়ন পাঠ ও মেডিটেশন চর্চার আয়োজন করেছে। সকাল ৬টায় সারা দেশে বিভিন্ন উন্মুক্ত স্থানে সমবেত হন ধ্যানিরা। আর এর মধ্য দিয়ে ধ্যানীরা সুস্থতা ও প্রশান্তির বাণীকে ছড়িয়ে দেবেন সবার কাছে।

উল্লেখ্য, ছয় বছর আগে উইল উইলিয়ামস নামে এক ব্রিটিশ মেডিটেশন প্রশিক্ষক প্রথম এ দিবসটি পালনের উদ্যোগ নেন। উইল উইলিয়ামস ছিলেন অনিদ্রার রোগী। মেডিটেশনের মাধ্যমে নিরাময় লাভের পর তিনি এ সম্পর্কে আরো উৎসাহী  হয়ে ওঠেন। তবে বাংলাদেশে মেডিটেশন চর্চার ইতিহাসে টানা ৩০ বছর ধরে কাজ করে যাচ্ছে কোয়ান্টাম ফাউন্ডেশন। এই চর্চার সঙ্গে যুক্ত হয়েছেন লাখো মানুষ। বর্তমান বিশ্বে সংক্রামক ব্যাধির চেয়ে অসংক্রামক ব্যাধির প্রকোপই বেশি। হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মেদস্থূলতা, বিষণ্নতা, অনিদ্রা, উদ্বেগ-উৎকণ্ঠা, স্ট্রেস ইত্যাদির ফলে মৃত্যুর হার ক্রমশই বাড়ছে। এসব অসুস্থতা থেকে মুক্ত থেকে সুস্থ কর্মক্ষম জীবন পেতে সচেতন মানুষ তাই ঝুঁকছেন এখন লাইফস্টাইল পরিবর্তনের দিকে। আর লাইফস্টাইল পরিবর্তনের একটি বড় উপাদান হলো- দৈনন্দিন জীবনে মেডিটেশন বা ধ্যান চর্চাকে অন্তর্ভুক্ত করা।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ