23 C
আবহাওয়া
৮:৩৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » গাজায়  ফিলিস্তিনিদের বিজয় উল্লাস

গাজায়  ফিলিস্তিনিদের বিজয় উল্লাস

গাজায় ফিলিস্তিনিদের বিজয় উল্লাস

বিএনএ বিশ্বডেস্ক:মিসরের মধ্যস্থতায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে। শুক্রবার (২১ মে) ভোরের দিকে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি কার্যকর হয়। টানা ১১ দিন পর যুদ্ধবিরতির ঘোষণায় গাজার রাস্তায় নেমে আসে হাজারো ফিলিস্তিনি।

গাজা ও ফিলিস্তিনি এলাকাগুলোতে কয়েক হাজার লোক রাস্তায় নেমে বিজয়সূচক ‘ভি,’ সংকেত প্রদর্শন করে, পতাকা দোলায়। ধ্বংসস্তুপের মধ্যেই বিজয়ের গান গাইতে থাকে তারা।ফিলিস্তিনি পতাকা হাতে নিয়ে ‘আল্লাহ আকবর, আল্লাহর প্রতি শুকরিয়া’ বলে যুদ্ধবিরতি উদযাপন করে ফিলিস্তিনিরা।

আল জাজিরার সংবাদদাতা সাফওয়াত আল-কালুত শুক্রবার সকালে বলেন, ফিলিস্তিনিরা আতশবাজি পুড়িয়ে, ফাঁকা গুলি ছুড়ে উল্লাস করছে। হাজারো লোক বিজয় উদযাপনের জন্য রাস্তায় নেমে এসেছে বলে জানান তিনি।

গত ১০ মে থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। আর আল আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর হামলার জের ধরে রকেট হামলা চালায় হামাস। গত কয়েক দিনে ইসরায়েলের হামলায় নারী-শিশুসহ ২৩২ জনের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়। আর হামাসের রকেট হামলায় ১২ ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।হানাদার ইসরায়েলের অব্যাহত হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা।এরপর ইসরায়েলের পক্ষে থেকে যুদ্ধবিরতির ঘোষণা দেয়া হয়।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর দপ্তর থেকে জানানো হয়, সিকিউরিটি ক্যাবিনেট সর্বসম্মতভাবে শর্তহীন একটি যুদ্ধবিরতির ব্যাপারে মিসরীয় উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করেছে।আর ফিলিস্তিনি গ্রুপ হামাস ও ইসলামিক জিহাদ এক বিবৃতিতে যুদ্ধবিরতি নিশ্চিত করেছে।

সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, ইসরায়েলি মন্ত্রিসভা মিসরের প্রস্তাবিত চুক্তিতে রাজি হয়ে যুদ্ধবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে। তারা বলেছে, এই যুদ্ধবিরতি সমঝোতার ভিত্তিতে এবং নিঃশর্ত।

হামাস কর্মকর্তারা বলছেন, তারা তাদের দুই শর্তের ব্যাপারে অনির্দিষ্ট ছাড় পেয়েছেন। যুদ্ধবিরতির ব্যাপারে তাদের দুই শর্ত ছিল শেখ জাররাহ এলাকা থেকে ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করা যাবে না এবং আল-আকসা মসজিদ কমপ্লেক্সে ইসরায়েলি পুলিশের উপস্থিতি থাকতে পারবে না। ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, এ ধরনের দাবি সম্পূর্ণ ভুল।

এর আগে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের অবস্থান বিশ্বব্যাপী ব্যাপক সমালোচিত ছিল।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ