34 C
আবহাওয়া
১২:২৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » পাসওয়ার্ড শেয়ার নিষিদ্ধ করবে নেটফ্লিক্স

পাসওয়ার্ড শেয়ার নিষিদ্ধ করবে নেটফ্লিক্স


বিএনএ, প্রযুক্তি ডেস্ক : ভিডিও স্ট্রিমিং সেবা প্রতিষ্ঠান নেটফ্লিক্স বলেছে, যেসব ব্যবহারকারী পাসওয়ার্ড শেয়ার করে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে তারা। সম্প্রতি গ্রাহক সংখ্যা কমে যাওয়ায় এই ধরণের পদক্ষেপ নেয়ার ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিযোগিতা বাড়ায় এ বছরের প্রথম তিন মাসে নেটফ্লিক্স ব্যবহার করা পরিবারের সংখ্যা কমেছে দুই লাখ।

রাশিয়া থেকে কার্যক্রম গুটিয়ে নেয়া এবং সেবার মূল্য বাড়ানোর কারণে গ্রাহকের সংখ্যা কমেছে বলে মনে করা হচ্ছে।

নেটফ্লিক্স তার অংশীদারদের সতর্ক করেছে যে, আগামী তিন মাসে আরো দুই লাখ গ্রাহক তাদের সেবা নেয়া বন্ধ করে দিতে পারে।

মঙ্গলবার বছরের প্রথম তিনমাসের অর্থনৈতিক প্রতিবেদন প্রকাশ করার সময় প্রতিষ্ঠানটি শেয়ারহোল্ডারদের জানায়: “আমাদের আয়ের বৃদ্ধি যথেষ্ট কমেছে।”

“পরিবার প্রতি আমাদের উচ্চ গ্রাহক হার থাকলেও বিপুল সংখ্যক অ্যাকাউন্ট শেয়ার হওয়ায় ও প্রতিযোগিতার কারণে আমাদের আয় বৃদ্ধির হার কমেছে।”

নেটফ্লিক্সের অনুমান, পাসওয়ার্ড শেয়ার করার মাধ্যমে অন্তত ১০ কোটি গ্রাহক প্রতিষ্ঠানটির নিয়ম ভাঙছে।

নেটফ্লিক্সের প্রধান নির্বাহী রিড হেস্টিংস এর আগে বলেছিলেন যে এই প্রবণতা ‘স্বাভাবিক হিসেবে মেনে নিতে হবে’ এবং পরিবারের সদস্যদের মধ্যে পাসওয়ার্ড শেয়ার করা ‘ন্যায্য।’

তখন প্রতিষ্ঠানটি ধারণা প্রকাশ করেছিল যে অ্যাকাউন্ট শেয়ার করার কারণেই নেটফ্লিক্সের দর্শক সংখ্যা বেড়েছে এবং এর জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।

তবে মঙ্গলবার প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী হেস্টিংস জানিয়েছেন যে কিছু কিছু দেশে নতুন গ্রাহক আকৃষ্ট করতে ব্যর্থ হচ্ছে নেটফ্লিক্স।

শেয়ারহোল্ডারদের উদ্দেশ্যে হেস্টিংস বলেন, “যখন আমরা দ্রুতহারে উন্নতি করছিলাম, অ্যাকাউন্ট শেয়ারিংয়ের বিষয়টি তখন অগ্রাধিকার ছিল না। কিন্তু এখন আমার এটি নিয়ে গুরুত্বের সাথে কাজ করছি।”

প্রতিষ্ঠানটি জানিয়েছে যে ল্যাটিন অ্যামেরিকায় পাসওয়ার্ড শেয়ার বন্ধ করার বিষয়ে তারা কাজ করছে, যা অন্যান্য দেশেও বাস্তবায়ন করা হতে পারে।

গত মাস থেকে চিলি, কোস্টারিকা ও পেরুর নেটফ্লিক্স ব্যবহারকারীদের জন্য পরিবারের বাইরে কাউকে পাসওয়ার্ড শেয়ার করা নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।

ল্যাটিন অ্যামেরিকার দেশগুলোতে একটি অ্যাকাউন্টে নিয়মিত ফি থেকে মাসে দুই থেকে তিন ডলার বেশি দিয়ে অতিরিক্ত দু’জন ব্যবহারকারীর প্রোফাইল যোগ করা যায়।

তবে এই পরিকল্পনা কীভাবে বাস্তবায়ন করা হবে, সেসম্পর্কে পরিষ্কার করে কিছু জানায়নি নেটফ্লিক্স।

নেটফ্লিক্সের প্রধান পণ্য কর্মকর্তা গ্রেগ পিটারস বলেছেন, “আমাদের হাতে থাকা সবচেয়ে ভালো পদ্ধতি হল, যারা নিজেদের পরিবারের বাইরে এই পাসওয়ার্ড শেয়ার করতে চায় তাদের কাছ থেকে কিছুটা বেশি ফি নিতে চাওয়া।”

তবে যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান কানটারের গবেষক ডমিনিক সুনেবোর মতে বর্তমান সময়ে এই পরিকল্পনা হিতে বিপরীত ফল নিয়ে আসতে পারে কারণ আগের যে কোনো সময়ের চেয়ে মানুষ এখন টাকা বাঁচানোতে বেশি আগ্রহী।

“পাসওয়ার্ড শেয়ার করার বিরুদ্ধে নেয়া পরিকল্পনা যদি অতি আগ্রাসী ভাবে বাস্তবায়ন করতে চায়, তাহলে সম্ভাব্য ভবিষ্যৎ গ্রাহক হারানোরও সম্ভাবনা তৈরি হয়। কারণ পরিবারের বাইরে যারা পাসওয়ার্ড শেয়ার করে, তাদের অনেকে জানেনই না যে তারা সাবস্ক্রিপশনের শর্ত ভঙ্গ করছেন।”

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ