23 C
আবহাওয়া
৮:১৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নোবিপ্রবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


বিএনএ, নোবিপ্রবি: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) অমর একুশে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। সোমবার (২১ ফেব্রুয়ারি) সকালে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে শোক পদযাত্রা ও কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

দিবসের শুরুতে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। শহীদ মিনারে প্রথমে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে নোবিপ্রবির বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, হল, বিভাগ, শিক্ষক সমিতি ও অফিসার্স এসোসিয়েশন, কর্মচারীবৃন্দ ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পাঞ্জলি নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে শহীদ মিনার প্রাঙ্গনে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, ‘শুরু থেকেই বাঙালিদের সাথে একটি বিভাজন ও বৈষম্যের সৃষ্টি করেছিল পশ্চিম পাকিস্তানিরা, যার গণ- বিস্ফোরণ ঘটে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলনের মাধ্যমে। সর্বক্ষেত্রে বাঙালিদের দাবিয়ে রাখতে চাইতো তারা। আজকের এই দিনে ভাষা শহীদদের মহান আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি মায়ের ভাষা বাংলা। মূলত ৫২’র চেতনাতেই ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়। বর্তমানে সর্বক্ষেত্রে বাংলা ভাষার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে সবাইকে।’ পরিশেষে ১৯৫২ সালের মহান ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাঁদের রুহের মাগফিরাত কামনা করেন উপাচার্য।

এসময় অন্যদের মাঝে আরো বক্তব্য রাখেন নোবিপ্রবির উপ-উপাচার্য ও জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল বাকী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক উদ্দিন, নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, রেজিস্ট্রার (অ.দা) মোহাম্মদ জসীম উদ্দিন, অফিসার্স এসোসিয়েশনের সভাপতি জনাব সাখাওয়াত হোসেন প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন নোবিপ্রবির বিভিন্ন অনুষদসমূহের ডিন, ইনস্টিটিউটসমূহের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগন, হল সমূহের প্রভোস্ট, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, অফিসার্স এসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক জনাব বিপ্লব মল্লিক।

উল্লেখ্য, ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও কালো ব্যাজ ধারণ করা হয়। দিবসটি উপলক্ষে সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা এবং কালো পতাকা উত্তোলন করা হয়।

বিএনএ/শাফি, এমএফ

Loading


শিরোনাম বিএনএ