28 C
আবহাওয়া
৬:০৫ অপরাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » মঙ্গলবার জোহানেসবার্গে যাচ্ছেন প্রধানমন্ত্রী

মঙ্গলবার জোহানেসবার্গে যাচ্ছেন প্রধানমন্ত্রী


বিএনএ, ঢাকা: দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠেয় ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। আগামী মঙ্গলবার (২২ আগস্ট) জোহানেসবার্গের উদ্দেশে রওনা করবেন সরকার প্রধান।

রোববার (২০ আগস্ট) ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণাল‌য় আয়ো‌জিত সংবাদ সম্মেলনে এসব তথ‌্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ২৩ আগস্ট বাংলাদেশ বিজনেস সামিট হবে। এরপরে আফ্রিকায় নিয়োগকৃত বাংলাদেশের রাষ্ট্রদূতদের সঙ্গে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এরপর ২৪ আগস্ট ব্রিকস ডায়লগে অংশ নেবেন। ওইদিন সন্ধ‍্যায় বাংলাদেশিদের সঙ্গেও মতবিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের ব্রিকসে যোগ দেয়ার বিষয়টি লাভজনক হবে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে অর্থনৈতিকসহ বিভিন্ন খাতে দেশ লাভবান হবে।

দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে প্রধানমন্ত্রীর অন্যান্য কার্যক্রম সম্পর্কে ড. মোমেন বলেন, সফর চলাকালে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য আফ্রিকার অনেক দেশ অনুরোধ জানিয়েছে। আমরা সেগুলো বিবেচনা করছি। এগুলোর সময় এখনো নির্ধারিত হয়নি।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ব্রিকসে সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা অংশগ্রহণ করবেন। আগামী ২৬ আগস্ট দেশে ফিরে আসবেন সরকার প্রধান।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ