32 C
আবহাওয়া
৯:৪৬ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » মাঙ্কিপক্স আরও বাড়ছে! জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মাঙ্কিপক্স আরও বাড়ছে! জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মাঙ্কিপক্স: দেশের সব বন্দরে স্বাস্থ্য অধিদপ্তরের সতর্কতা জারি

বিএনএ ডেস্ক: উত্তর আমেরিকা ও ইউরোপের কিছু দেশে মে মাসের শুরু থেকে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হচ্ছে। আফ্রিকার কিছু অংশেও এই রোগ ছড়িয়ে পড়ছে। এখন আরও দ্রুত ছড়াচ্ছে। এ নিয়ে বিভিন্ন দেশে উদ্বেগ দেখা দিয়েছে। এরই মধ্যে জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার (২০ মে) এনডিটিভি জানায়, ডব্লিউএইচওর বৈঠকে মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ন্ত্রণ ও ভ্যাকসিন নিয়ে আলোচনা হতে পারে।

এদিকে শুক্রবার ফ্রান্সে মাঙ্কিপক্সে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইতালি ও পর্তুগালে এই রোগ দেখা গেছে।

মাঙ্কিপক্স রোগের ধরণ…

মাঙ্কিপক্স একটি ভাইরাস, যা পশু থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। লক্ষণ খানিকটা গুটিবসন্তের মতোই। জ্বর, গায়ে ব্যথা, আকারে বড় বসন্তের মতো গায়ে গুটি ওঠাকে আপাতত মাঙ্কিপক্সের উপসর্গ হিসেবে চিহ্নিত করেছেন চিকিৎসকরা।

বিশেষজ্ঞরা জানান, আফ্রিকায় দড়ি কাঠবিড়ালি, গাছ কাঠবিড়ালি, গাম্বিয়ান ইঁদুর, ডর্মিসের পাশাপাশি বিভিন্ন প্রজাতির বানর এবং অন্যান্য প্রাণীর মধ্যে মাঙ্কিপক্স পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই ভাইরাস মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটলেও তা সীমিত সংখ্যায়।

মানবদেহে মাঙ্কিপক্স প্রথম শনাক্ত হয় ১৯৭০ সালে জায়ারে। দেশটি এখন ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো নামে পরিচিত। সেখানে ৯ বছর বয়সী এক শিশুর এই রোগ শনাক্ত হয়। এর দুই বছর আগেই দেশটি থেকে গুটিবসন্ত বিদায় নেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, ১৯৭০ সালের পর থেকে আফ্রিকার ১১টি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে। দেশগুলো হচ্ছে বেনিন, ক্যামেরুন, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, গ্যাবন, আইভরি কোস্ট, লাইবেরিয়া, নাইজেরিয়া, রিপাবলিক অব কঙ্গো, সিয়েরা লিওন ও সাউথ সুদান। ২০০৩ সালে আফ্রিকার বাইরে যুক্তরাষ্ট্রে প্রথম এই রোগ শনাক্ত হয়।

মাঙ্কিপক্স কীভাবে ছড়ায়…

রক্ত, শারীরিক তরল ও সংক্রমিত প্রাণীর শ্লেষ্মার সরাসরি সংস্পর্শে এলে মানুষের শরীরে মাঙ্কিপক্সের ছড়াতে পারে। এ ছাড়া শ্বাস–প্রশ্বাস, সংক্রমিত ব্যক্তির ত্বকের ক্ষত বা তার ব্যবহৃত জিনিসপত্রের সংস্পর্শে এলে মানুষ থেকে মানুষে সংক্রমণ ঘটতে পারে। ড্রপলেট থেকে এই রোগ ছড়ানোর ঝুঁকি থাকে বলে স্বাস্থ্যকর্মী, আক্রান্ত ব্যক্তির পরিবারের সদস্যরাও ঝুঁকিতে থাকেন।

এ রোগে ঝুঁকি কতটা?…

উপসর্গ দেখা দেয়ার পর দুই থেকে চার সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয়। শিশুদের ক্ষেত্রে জটিলতা কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে ভাইরাস ছড়ানোর মাত্রা, রোগীর শারীরিক অবস্থা ও জটিলতার ধরনের ওপর ভয়াবহতা নির্ভর করে।

মাঙ্কিপক্সের চিকিৎসা

মাঙ্কিপক্সের নির্দিষ্ট কোনো চিকিৎসা নেই। গুটিবসন্তের টিকা মাঙ্কিপক্স প্রতিরোধে ৮৫ শতাংশ ক্ষেত্রে কার্যকর। তবে গুটিবসন্ত বৈশ্বিক পর্যায়ে প্রায় নির্মূল হওয়ায় এর টিকা পাওয়া এখন কঠিন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ