23 C
আবহাওয়া
৮:২৩ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » করোনা টিকার প্রথম ডোজে কমবে মৃত্যুঝুঁকি

করোনা টিকার প্রথম ডোজে কমবে মৃত্যুঝুঁকি

ভারতে টিকা নেয়ার পর ১৮০ জনের মৃত্যু!

বিএনএ,চট্টগ্রাম: করোনা টিকার প্রথম ডোজ নেওয়ার পর কেউ আক্রান্ত হলে মৃত্যুঝুঁকি ৯৯.৫ ভাগ কমে যায় বলে দাবি করেছেন চট্টগ্রামের একদল গবেষক। এছাড়া আক্রান্ত ৯২ ভাগ রোগীরই বাড়তি অক্সিজেন প্রয়োজন হয়নি। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) গবেষকরা দুই মাস গবেষণা শেষে এই ফলাফল পেয়েছেন।

সিভাসু উপাচার্য অধ্যাপক গৌতম বুদ্ধ দাশের নেতৃত্বে সাত সদস্যের গবেষক দল গত ৭ ফেব্রুয়ারি থেকে ১৩ এপ্রিল পর্যন্ত চট্টগ্রামে প্রথম ডোজের টিকাগ্রহীতাদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে এ গবেষণা কার্যক্রম চালান। তবে জাতীয় পর্যায়ে ব্যাপক ভিত্তিতে গবেষণা না হলে এ বিষয়ে সামগ্রিক চিত্র ফুটে উঠবে না বলে তারা আরও তথ্য-উপাত্ত বিশ্লেষণ করছেন।

গবেষণা দলের অন্য সদস্যরা হলেন সিভাসুর অধ্যাপক ড. শারমিন চৌধুরী ও ডা. ইফতেখার আহমেদ রানা, ভেটেরিনারি চিকিৎসক ত্রিদীপ দাশ, প্রনেশ দত্ত, মো. সিরাজুল ইসলাম ও তানভীর আহমদ নিজামী। গবেষণায় ১৫ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সিভাসু ল্যাবে পরীক্ষা করা ৬ হাজার ১৪৬ জনের নমুনার মধ্যে কোভিড-১৯ শনাক্ত হওয়া এক হাজার ৭৫২ জনের তথ্য বিশ্লেষণ করা হয়।

গবেষকরা জানিয়েছেন, শনাক্ত হওয়াদের মধ্যে ২০০ জন গত ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিলের মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছিলেন। এদের মধ্যে করোনাভাইরাসের উল্লেখযোগ্য উপসর্গ শ্বাসকষ্ট তেমন ছিল না।

এদের মধ্যে ৮২ দশমিক ৫ শতাংশকে (১৬৫ জন) হাসপাতালে ভর্তি হতে হয়নি। বাকি ১৭ দশমিক ৫ শতাংশ (৩৫ জন) ভর্তি হলেও তাদের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি দেখা যায়নি। গবেষণায় দেখা গেছে, টিকার প্রথম ডোজ গ্রহীতাদের মধ্যে ১৭৭ জনের (৮৮ দশমিক ৫ শতাংশ) শ্বাসকষ্ট ছিল না। ১৮৪ জনের অতিরিক্ত অক্সিজেন সরবরাহের প্রয়োজন হয়নি।

গবেষক দলের প্রধান অধ্যাপক গৌতম বুদ্ধ দাশ বলেন, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজের কার্যকারিতা কতটুকু তা বুঝতে এ গবেষণা চালানো হয়। টিকার প্রথম ডোজ নেওয়ার পর আক্রান্ত ২০০ জনের মধ্যে ১৬৫ জনের মৃদু উপসর্গ ছিল এবং ১০ থেকে ১২ দিনের মধ্যে তাদের নমুনা পরীক্ষায় ‘নেগেটিভ’ ফল এসেছে বলেও জানান তিনি।

এসময় গৌতম বুদ্ধ দাশ আরো বলেন, যে ২০০ জনের ওপর গবেষণা চালানো হয়েছে, তাদের মধ্যে প্রথম ডোজ টিকা গ্রহণের পরও আক্রান্ত রোগীদের মধ্যে কেবল একজনকে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) সেবা নিতে হয়েছে। ছয় দিন পর তিনি মারা যান। ৪৮ বছর বয়সী এই রোগী আগে থেকে কিডনি জটিলতায় ভুগছিলেন। তার কিডনি প্রতিস্থাপন করা হয়েছিল বলে জানান তিনি।

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. অজয় কুমার ঘোষ জানিয়েছেন, করোনা থেকে সুরক্ষা পেতে টিকা নেওয়ার পরেও স্বাস্থ্যবিধি মানতে হবে। কারণ টিকা নেয়ার পর কার শরীরে এন্টিবডি তৈরি হচ্ছে সেটি পরীক্ষা ছাড়া বলা সম্ভব নয়। টিকা কর্মসূচীর পাশাপাশি এন্টিবডি পরীক্ষায়ও জরুরী, বলছেন তিনি।

সিভাসুর গবেষণার বিষয়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট আবদুর রব মাসুম বলেন, “অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ দেওয়ার পর কেউ আক্রান্ত হলেও তাদের সিভিয়ারিটি অনেক কম হবে বলে আমরা জানি। সিভাসুর গবেষকদের তথ্যেও তা উঠে এসেছে।”

কোভিড-১৯ নিয়ে বিশেষায়িত জেনারেল হাসপাতালের এ চিকিৎসক বলেন, “আমাদের হাসপাতালে আসা রোগীদের ক্ষেত্রেও তা দেখা গেছে।” চট্টগ্রামের আটটি ও কক্সবাজার জেলার একটিসহ নয়টি ল্যাবে প্রতিদিন চট্টগ্রামের নমুনা পরীক্ষা করা হয়।

সিভিল সার্জন কার্যালয়ের হিসাবে, চট্টগ্রাম জেলায় সোমবার পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৫৭৪ জন। সোমবার ১ হাজার ৫৫৬ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত হয়েছেন ৩৪৭ জন। এছাড়া করোনায় চট্টগ্রাম নগরে ৭ জন ও উপজেলা পর্যায়ে একজন মারা গেছেন। এখন পর্যন্ত করোনায় মারা গেছেন মোট ৪৭২ জন।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ