31 C
আবহাওয়া
৬:১৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » রমজানে চেক ক্লিয়ারিংয়ের নতুন সময়

রমজানে চেক ক্লিয়ারিংয়ের নতুন সময়

বাংলাদেশ ব্যাংক

বিএনএ, ঢাকা: ব্যাংক ও নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কার্যক্রম চলবে রমজান মাসে নতুন সময়সূচি অনুযায়ী। এ সময়ে ক্লিয়ারিং হাউজে লেনদেনে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২০ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস), স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর বা বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (বিএসিএইচ) এবং বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন)- এ তিন প্লাটফর্মের কার্যক্রম রমজানে নতুন সময়সূচি অনুযায়ী চালু থাকবে।

নতুন সময়সূচি অনুযায়ী, বড় অঙ্কের চেক ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক বেলা দেড়টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যে কোনো রেগুলার চেক বেলা সাড়ে ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক বিকেল ৩টার মধ্যে নিষ্পত্তি হবে। রোজার মাস শেষ হলে আগের নিয়মেই এসব কার্যক্রম চলবে।

এ ছাড়া বিইএফটিএন সেবা আগের নিয়মে দুটি সেশনে চলবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এদিকে আরটিজিএসের লেনদেন চলবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত। তবে গ্রাহক লেনদেন করতে পারবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত। আর কাস্টমস ডিউটি ই-পেমেন্ট বিকেল সাড়ে ৩টা এবং আন্তঃব্যাংক ফান্ড ট্রান্সফার ও রিটার্ন লেনদেন আরটিজিএসের মাধ্যমে পরিশোধ করা যাবে বিকেল ৩টা ৪৫ মিনিট পর্যন্ত।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ