30 C
আবহাওয়া
১১:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আত্রাইয়ে খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা

আত্রাইয়ে খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা

আত্রাইয়ে খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা

বিএনএ,নওগাঁ : নওগাঁর আত্রাইয়ে শীতের আগমনে খেজুর রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছে গাছিরা। উপজেলার বিভিন্ন রাস্তায়, বাড়ির উঠানে, জমির আইলে ও রেললাইনের দুইপাশ দিয়ে হাজার হাজার খেজুর গাছ থেকে রস সংগ্রহ করতে গাছিরা তৎপর হয়ে উঠেছে। বিকেল হবার সাথে সাথে চলছে খেজুর গাছ থেকে রস সংগ্রহের জন্য কলস লাগানোর ধুম। আবার ভোর থেকেই এ কলসগুলো নামিয়ে রস জ্বাল দিয়ে লালি ও গুঁড় তৈরি করা হয়।

জানা যায়, আত্রাই রেলওয়ে স্টেশন থেকে উত্তর দিকে রেললাইনের দুই পাশ দিয়ে প্রায় দুই শতাধিক খেজুর গাছ রয়েছে। প্রতি বছর শীত মৌসুমে এসব খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে তা থেকে লালি ও গুৎড় তৈরি করা হয়। এসব লালি ও গুঁড় অত্যন্ত সুস্বাদু। বিশেষ করে শীতের পিঠাপুলি খেজুরের রস বা গুঁড় ছাড়া কল্পনাই করা যায় না।
এ এলাকার কৃষক ও লোকজন খেজুর রস সংগ্রহে তেমন অভিজ্ঞ না হওয়ায় প্রতি বছরই দক্ষিণ এলাকা রাজশাহীর বাঘা, চারঘাট ও নাটোরের লালপুর এলাকা থেকে গাছি এসে এ অঞ্চলের খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে থাকেন। এরই ধারাবাহিকতায় অন্যান্য বারের ন্যায় এবার ওই অঞ্চল থেকে অনেক গাছি এসেছেন এলাকায়। আত্রাই রেললাইন এলাকার খেজুর গাছ থেকে রস সংগ্রহ করছেন রাজশাহীর বাঘা উপজেলার বাহাদুর (৫০), মামুন (৪০), গিয়াস (৬৫) ও শাবু (২৫)।
আগামী ফেব্রুয়ারী মাস পর্যন্ত মোট ৪ মাস তাদের রস সংগ্রহ হবে।
উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন বলেন, খেজুর গাছ একটি লাভজনক গাছ। এ সব গাছের পরিচর্যা করলে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে।
বিএনএ২৪/নাজমুল হক নাহিদ ,এফএ

Loading


শিরোনাম বিএনএ