28 C
আবহাওয়া
৭:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » সর্বাত্মক লকডাউনে নেদারল্যান্ডস

সর্বাত্মক লকডাউনে নেদারল্যান্ডস

সর্বাত্মক লকডাউনে নেদারল্যান্ডস

বিএনএ বিশ্ব ডেস্ক: ওমিক্রন মোকাবিলায় সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে নেদারল্যান্ডস সরকার। শনিবার (১৮ ডিসেম্বর) এই ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট। রোববার (১৯ ডিসেম্বর) থেকেই দেশটিতে লকডাউন কার্যকর হয়েছে। যা জানুয়ারি মাসের প্রথম পর্যন্ত কার্যকর থাকবে। এতে ঘরের বাইরে সর্বোচ্চ দুই জন এক সঙ্গে চলাচল করতে পারবেন।

সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বড়দিন উৎসবকে সামনে রেখে করোনা ভাইরাসের এই ধরনটির সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। লকডাউন বাস্তবায়নে অপ্রয়োজনীয় দোকান, স্কুল, বার, রেস্তোরাঁ এবং অন্যান্য পাবলিক ভেন্যুগুলো কমপক্ষে জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত বন্ধ থাকবে। এছাড়া, লকডাউনের মধ্যে বাসা-বাড়িতে বা ঘরোয়া কোনো অনুষ্ঠানে দুইজনের বেশি অতিথি অংশ নিতে পারবেন না। তবে ছুটির দিনগুলোতে চাইলে এই সংখ্যা চারজনে হতে পারে বলে অনুমোদন দেয়া হয়েছে।

এই লকডাউন ও বিধিনিষেধকে ‘অনিবার্য’ বলে উল্লেখ করেছেন নেদার‌ল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট। তিনি বলেন, গবেষকদের ধারণার চেয়েও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। তাই সতর্কতা হিসাবে সর্বাত্মক লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মার্ক রুট।

শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ডেল্টার চেয়েও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে ওমিক্রন ধরনটি। দেড় থেকে দিন দিনের মধ্যে ওমিক্রন আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে বলেও জানায় সংস্থাটি।

উল্লেখ্য, গত ২৪ নভেম্বরে সাউথ আফ্রিকায় প্রথমবার নতুন এই ধরনটি শনাক্ত হয়। এর পর থেকে মাত্র তিন সপ্তাহের কিছু বেশি সময়ে বিশ্বের ৮৯টি দেশে করোনার নতুন ধরনটি ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ