25 C
আবহাওয়া
৭:১৯ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ইস্তাম্বুলে তুর্কি ভাষায় বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত

ইস্তাম্বুলে তুর্কি ভাষায় বঙ্গবন্ধুর ওপর নির্মিত প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

তুরস্কের ইস্তাম্বুল, (১৯ নভেম্বর) :   তুরস্কের ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের ফ্রেন্ডশিপ হলে  গতকাল কনস্যুলেটের উদ্যোগে শাকিল রেজা ইফতি এর পরিচালনায় নির্মিত ‘তুর্কিয়ে বঙ্গবন্ধু’য়ু আনিওর’ (তুরস্কে বঙ্গবন্ধু) শীর্ষক প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয় ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের উপর তুর্কি ভাষায় প্রামাণ্যচিত্রে তুরস্কের ইতিহাসবিদ আজমি ওজ্জকান, ইকোনমিক জার্নালিস্ট এসোসিয়েশনের প্রধান জেলাল তোপরাক, লেখক ও সংগীতশিল্পী হাকান মেনগুছ, দক্ষিণ-এশিয়া বিষয়ক গবেষক মিজ এলিফ বালি, সাংবাদিক আহমেত জোশকুনায়দিনসহ ১২ জন তুর্কি নাগরিকের সাক্ষাৎকার গ্রহণ করা হয় ।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একটি ভিডিও বার্তায় বলেন, বাংলাদেশ ও তুরস্কের সম্পর্ক শক্তভিত্তির উপর প্রতিষ্ঠিত। বঙ্গবন্ধু ও বাংলাদেশকে নিয়ে তুর্কি ভাষায় সর্বপ্রথম নির্মিত এই প্রামাণ্যচিত্রে বিশিষ্ট তুর্কি নাগরিকদের আন্তরিক মন্তব্য নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। মুজিববর্ষে তুরস্কের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য এর চেয়ে ভালো পন্থা আর হতে পারে না।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র বিনির্মাণে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃঢ় নেতৃত্ব এবং তাঁর জীবন ও দর্শন সম্পর্কে তুর্কিদের বিস্তৃত পরিসরে অবহিত করার মাধ্যমে এই প্রামাণ্যচিত্র দু দেশের জনগণের বন্ধুত্বকে আরো মজবুত কররে ।

অনুষ্ঠানে বাংলাদেশের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, আজকের এই মুহুর্তটি বাংলাদেশ-তুরস্কের জনগণ ও দু’দেশের সম্পর্কের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বঙ্গবন্ধুর উপর প্রথমবারের মতো তুর্কি ভাষায় নির্মিত এ প্রামাণ্যচিত্রটি দু’দেশের জনগণের মধ্যকার বিরাজমান ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কে এক নতুনমাত্রা যোগ করবে ।

Loading


শিরোনাম বিএনএ