31 C
আবহাওয়া
২:৫৮ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ১৫ আগস্ট মানবজাতির ইতিহাসে কলঙ্কজনক ঘটনা–নৌ প্রতিমন্ত্রী

১৫ আগস্ট মানবজাতির ইতিহাসে কলঙ্কজনক ঘটনা–নৌ প্রতিমন্ত্রী

নৌ প্রতিমন্ত্রী

মুম্বাই, ১৯ অক্টোবর : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী বলেছেন, শিশু রাসেলের নির্মল দৃষ্টি ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশে শুধু নয়, সমস্ত পৃথিবীতে বাংলার মানুষ যাতে ছড়িয়ে দিতে পারে সেই লক্ষ্য নিয়ে কাজ করছি। শিশু রাসেল একটি সম্ভাবনাময় জীবনের নাম। আগামী দিনের বাংলাদেশকে নেতৃত্ব দেয়ার জন্য যে মেধাসম্পন্ন একটি শিশু, সে বেড়ে ওঠার আগেই নির্মম হত্যাকান্ডের স্বীকার হয়েছে। শুধু বাংলাদেশ নয়, সমগ্র পৃথিবীতে মানবজাতির ইতিহাসে একটি কলঙ্কজনক ঘটনা ১৯৭৫ এর ১৫ আগস্ট। যেখানে মানবতা মুখ থুবড়ে পড়েছিল। একটি রাষ্ট্রের রূপকার জাতির পিতা বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সকল সদস্যকে হত্যা করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর ২০২৩) ভারতের মুম্বাইতে বাংলাদেশেস্থ উপ-হাইকমিশন আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন উদ্‌যাপন উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ মানবতার জন্য লড়াই করছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আমরা হিংস্রতার শিকার হয়েছিলাম । পাকিস্তানী হানাদার বাহিনী আমাদের ৩০ লাখ মানুষকে হত্যা করেছে, ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানি করেছে। সে জায়গা থেকে সেই অবস্থায় মানবিক একটি দেশ, মানবিক একটি বিশ্ব গড়ার শপথ নিয়েছিলেন বঙ্গবন্ধু। মাত্র সাড়ে তিন বছরের মাথায় তাঁকে আঘাত করা হয়েছে। এ ধরনের পৈশাচিক হত্যাকান্ডের পর বাংলাদেশ আর আলোর মুখ দেখেনি। আজকে ২০২৩ সালে আমরা যখন দাঁড়িয়ে আছি- এ বাংলাদেশ হবে মানবিক। কারণ ১৯৭১ সালে যারা মানবতার বিরুদ্ধে অপরাধ করেছিল সেসব যুদ্ধাপরাধীদের বিচার করেছি। ৭৫ এর খুনিদের বিচার করেছি। বাংলাদেশ শুধু একটি মানবিক দেশ হিসেবে নয়, পৃথিবীর মানবতা যেন বিপর্যস্ত না হয় সেজন্য বাংলাদেশ কাজ করছে।

এর আগে প্রতিমন্ত্রী মুম্বাইতে বাংলাদেশেস্থ উপ-হাইকমিশনে বঙ্গবন্ধুর প্রতিকৃতি এবং শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

উল্লেখ্য, নৌপরিবহন প্রতিমন্ত্রী ভারতের মুম্বাইতে গ্লোবাল মেরিটাইম ইন্ডিয়া সামিট ২০২৩ এ অংশ নিতে ভারতে অবস্থান করছেন।

বিএনএনিউজ24,জিএন

Loading


শিরোনাম বিএনএ