31 C
আবহাওয়া
১২:০১ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » আজ উদ্বোধন হচ্ছে ১৫০ সেতু

আজ উদ্বোধন হচ্ছে ১৫০ সেতু

৩য় শীতলক্ষ্যা সেতু, যা বীর মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমানের নামে নামকরণ করা হয়েছে

বিএনএ, ঢাকা: সড়ক যোগাযোগ ব্যবস্থা সহজ করতে দেশের বিভিন্ন প্রান্তে সড়ক ও জনপদ অধিদপ্তরের আওতায় নির্মিত ১৫০টি সেতু আজ উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে ১৪টি নতুন ওভারপাসও উদ্বোধন করা হবে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দুপুর পৌনে ১টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর সড়ক ভবন থেকে ভার্চ্যুয়ালি এসব সেতু ও ওভারপাস উদ্বোধন করবেন।

নির্মাণে মোট ব্যয় তিন হাজার ২৮৭ কোটি ৫০ লাখ টাকা। সবচেয়ে বড় সেতুটি হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ায় নির্মিত ৫৫৮.২১ মিটার দীর্ঘ তিতাস সেতু। একই সঙ্গে ১৪টি নতুন ওভারপাসও উদ্বোধন করা হবে। যানজট নিরসনে দেশের উত্তরাঞ্চলে নির্মিত এসব ওভারপাসের মোট দৈর্ঘ্য ৬৮৯ মিটার।

নির্মাণ ব্যয় ২০৮ কোটি ৮০ লাখ টাকা। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এসব সেতু চালু হলে দেশের প্রান্তিক মানুষের যোগাযোগে বড় ধরনের পরিবর্তন আসবে।

জানা গেছে, উদ্বোধনের অপেক্ষায় থাকা ১৫০ সেতুর মধ্যে সর্বোচ্চ ৪০টির অবস্থান ময়মনসিংহ বিভাগে, ঢাকা বিভাগে ৩২টি, চট্টগ্রামে ২৭টি, রাজশাহীতে ২২টি, খুলনায় ১২টি, বরিশাল ও রংপুরে ৮টি করে এবং সিলেট বিভাগে একটি সেতু রয়েছে।

এর মধ্যে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া তিতাস সেতু, সুনামগঞ্জের ছাতকের সুরমা সেতু, বগুড়ার আড়িয়ারঘাট সেতু ও ঢাকার নয়ারহাট সেতু। এ ছাড়া এদিন ময়মনসিংহের কেওয়াটখালীতে দেশের প্রথম বৃহৎ স্টিল স্ট্রাকচারের আর্চ সেতু ও রহমতপুর সেতু নির্মাণেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

সেতু বিভাগ বলছে, জামালপুর জেলায় রৌমারী স্থলবন্দর জামালপুর-ধানুয়া কামালপুর-কদমতলা (রৌমারী) জেলা মহাসড়কে পাঁচটি সেতু ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে সহায়ক হবে।

জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) সহায়তায় ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় ১৬টি সেতু আজ উদ্বোধন হচ্ছে। একই সংস্থার অর্থায়নে চলমান ওয়েস্টার্ন বাংলাদেশ ব্রিজ ইমপ্রুভমেন্ট প্রজেক্টের আওতায় দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও

দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নির্মিত ২১ সেতুর উদ্বোধন হতে যাচ্ছে। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সহযোগিতায় চলমান এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের আওতায় ১৪ সেতু উদ্বোধন হচ্ছে। এ প্রকল্পের আওতায় সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা ও রংপুর জেলায় মোট ১৪টি ওভারপাসও উদ্বোধন হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ