38 C
আবহাওয়া
৩:৫৯ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবিতে প্রতিবাদ ও মানববন্ধন

সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবিতে প্রতিবাদ ও মানববন্ধন

সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুবিতে প্রতিবাদ ও মানববন্ধন

বিএনএ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় :  “বিভেদ নয় ঐক্য চাই, সাম্প্রদায়িক সম্প্রীতি চাই, সাম্প্রদায়িকতা নিপাত যাক, বন্ধুত্বের উপর আসাগ্লানি মুছে যাক” ইত্যাদি স্লোগানকে ধারণ করে সারাদেশে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক ও অধ্যয়নরত সাধারণ শিক্ষার্থীবৃন্দ মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোহন চক্রবর্তী’র সঞ্চালনায় মঙ্গলবার (১৯ অক্টোবর) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী কর্তৃক আয়োজিত এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোহন চক্রবর্তী’র সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, দেশে হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন, দুর্গাপূজার সময় অস্থিরতা, কুমিল্লা, চট্রগ্রাম, নোয়াখালী, রংপুরসহ সারা দেশে মন্দির, প্রতিমা ভাংচুর, বাড়িতে হামলা অগ্নিসংযোগ ও নাশকতার মতো যেসব নিন্দনীয় ঘটনা ঘটেছে এসকল ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় নিয়ে এসে বিচারের দাবি করেন তারা।
কুবিতে প্রতিবাদ ও মানববন্ধন

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজ বিষয়টি নিয়ে দুঃখ প্রকাশ করে বলেন “কুমিল্লার যে পূজামণ্ডপে হামলা করছে তারা কিন্তু অধিকাংশ কুমিল্লার বাহিরের। এই ঘটনা একটি প্রি-প্লান ঘটনা, যারা এই ঘটনা ঘটাচ্ছে ধর্মীয় উগ্রবাদীতার মাধ্যমে, রাষ্ট্রকে, দেশকে এমনকি এদেশের মানুষের জান মাল ও ছোট্ট শিশুটিও পর্যন্ত আজকে দুর্গাপূজার মত আনন্দের দিনে আনন্দ তো দূরের কথা, তাদের এখন জীবন নিয়ে বাঁচাও কিন্তু মুশকিল হয়ে পড়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয় এলাকায় যদি এই উগ্রবাদীতা নিয়ে যদি কোন অপ্রতিকর পরিস্থিতি সৃষ্টি হয় সেটি আমরা কঠোর হাতে দমন করব। বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব বলেন, সম্প্রতি কুমিল্লার ঘটনার পর থেকে দেশের বিভিন্ন জায়গায় যে সাম্প্রদায়িক সহিংসতা ঘটছে তার পেছনে কারা জড়িত তা খুজেঁ বের করতে হবে। অন্যথায় বাংলাদেশ আফগানিস্তানে রূপ নিবে। প্রশাসন অবশ্যই জানে কারা এর সাথে জড়িত তাদের খুজেঁ বের করে বিচারের আওতায় আনতে হবে।

মানববন্ধনে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. বনানী বিশ্বাস বলেন, যারা আজকে অস্বস্তিকর পরেবেশ সৃষ্টি করেছে তাদের হাতে লাঠির বদলে কলম ধরিয়ে দিন। আমি চাই বিশ্ববিদ্যালয় থেকে এমন ছাত্ররা বেরিয়ে আসুক, যাতে আমাদের পুলিশে প্রয়োজন না হয়। আজকে আওয়ামীলীগ সরকারকে তারা সারাবিশ্বে সাম্প্রদায়িক হিসেবে প্রমাণ করার চেষ্টা করছে। আপনারা উগ্রবাদীদের দমন করুন। যতদিন দমন করবেন না ততদিন এই সমস্যার সমাধান হবে না।

উল্লেখ্য, মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিএনএ/ হাবিবুর রহমান

Loading


শিরোনাম বিএনএ