31 C
আবহাওয়া
২:১২ পূর্বাহ্ণ - মে ৪, ২০২৪
Bnanews24.com
Home » ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন

ব্রিকস সম্মেলনে যাচ্ছেন না পুতিন


বিএনএ, বিশ্বডেস্ক: দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে আগামী আগস্ট মাসে অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকসের শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বুধবার (১৯ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে আরও বলা হয়, সম্মেলনে পুতিনের অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মুখপাত্র ভিনসেন্ট ম্যাগওয়েনিয়া। এক বিবৃতিতে তিনি বলেন, প্রেসিডেন্ট পুতিন সম্মেলনে যোগ দেবেন না। তবে সম্মেলনে রুশ ফেডারেশনের প্রতিনিধিত্ব করবেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

এর আগে মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা আইসিসির কাছে অনুমতি চেয়েছিলেন যে, দক্ষিণ আফ্রিকায় পুতিন ব্রিকস সম্মেলনে যোগ দিলে যেন তাকে গ্রেফতার করা না হয়। তিনি বলেন, পুতিনকে গ্রেফতার করা হলে তা হবে যুদ্ধ ঘোষণার সমান। তবে আইসিসি ইতিবাচক সাড়া দেয়নি।

আগামী ২২ থেকে ২২ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ব্রিকস সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এতে পুতিনকে আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে তাঁকে আমন্ত্রণ জানানোর পর দেশে-বিদেশে ব্যাপক চাপের মধ্যে রয়েছে প্রিটোরিয়া।

ব্রিকস গ্রুপের বর্তমান সভাপতি হচ্ছে দক্ষিণ আফ্রিকা। এই গ্রুপের অন্যান্য সদস্যরাষ্ট্রের মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীন। ব্রিকসকে পশ্চিমা বিশ্বের অর্থনৈতিক আধিপত্যের বিপক্ষে পাল্টা পদক্ষেপ হিসেবে দেখা হয়ে থাকে।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর থেকেই রাশিয়া এবং দেশটির নেতাদের ওপর একাধিক নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা বিশ্বের দেশগুলো। বিষয়টি সেখানেই থেমে থাকেনি, ইউক্রেনের শিশুদের অপহরণ করে রাশিয়া নিয়ে যাওয়া হচ্ছে এমন অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদলতে মামলা দায়ের করা হয়। পরে সেই মামলায় পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

দক্ষিণ আফ্রিকা আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য হওয়ায় দেশটির ওপর এই আদালতের রায় এবং নির্দেশ মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। তবে কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা আশাবাদ ব্যক্ত করেছিল যে, পুতিন হয়তো দক্ষিণ আফ্রিকা অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকস সম্মেলনে যোগ দিতে পারবেন। রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনও বিষয়টি নিয়ে বেশ আশা প্রকাশ করেছিল।

বিএনএ/এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ